Search
Close this search box.
Search
Close this search box.

ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে ছাত্রীদের আন্দোলন

studentএকই হলে ছাত্র-ছাত্রীদের যৌথ আবাসনের দাবিতে আন্দোলন শুরু করেছে পশ্চিমবঙ্গের সত্যজিৎ রায় ফিল্ম ইনস্টিটিউটের ছাত্রীরা। ছাত্রীদের আন্দোলনে অচলাবস্থা সৃষ্টি হয়েছে প্রতিষ্ঠানটিতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে কর্তৃপক্ষ। ইতিমধ্যে ১৪ ছাত্রীকে বহিষ্কার করেছে তারা।

প্রতিষ্ঠানটিতে সরকারিভাবে ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা আবাসিক হল থাকলেও দীর্ঘদিন ধরেই ছাত্রছাত্রীরা একসাথেই হলে থেকে আসছেন। সম্প্রতি কর্তৃপক্ষ এ বিষয়ে একটি নির্দেশনা জারি করে যেখানে বলা হয়, রাত ১০টা পর্যন্ত শিক্ষার্থীরা উভয় হলে ঢুকতে পারবেন। নির্ধারিত সময়ের পর, ছাত্রীরা ছাত্রদের হলে অথবা ছাত্ররা ছাত্রীদের হলে প্রবেশ করতে গেলে খাতায় সই করতে হবে।

chardike-ad

ftiএখানেই বেঁধেছে ঝামেলা। ছাত্রীরা বিষয়টি তাদের জন্য অবমাননাকর হিসেবে দেখছে। কর্তৃপক্ষ ‘লিঙ্গবৈষম্য’ করছে উল্লেখ করে তাদের দাবি, ছাত্র-ছাত্রীদের একই হলে থাকতে দিতে হবে।

এদিকে, ছাত্রীদের আন্দোলনে পাশে দাঁড়িয়েছে উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রও। আন্দোলনকারীদের এমন দাবিতে বিস্ময় প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। এমন দাবি কখনই মেনে নেয়া হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তারা। আর শিক্ষার্থীদের সাফ কথা, দাবি না মানা হলে চলবে আন্দোলন।