Search
Close this search box.
Search
Close this search box.

চীনের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া

china south koreaদক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আগামী সপ্তাহের অ্যাপেক সম্মেলনের ফাঁকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনকে কেন্দ্র করে প্রতিবেশী এ দেশের সাথে সম্পর্কের অবনতির প্রেক্ষাপটে তারা এ বৈঠকে করতে যাচ্ছেন। মঙ্গলবার সিউল একথা জানায়।

বেইজিং দক্ষিণ কোরিয়ার বিভিন্ন শিল্প কারখানার ওপর ধারাবাহিক অবরোধ আরোপ এবং সিউলের ব্যবসায়ী দলের চীন সফর নিষিদ্ধ ঘোষণা করেছে। চীনের এসব পদক্ষেপকে যুক্তরাষ্ট্রের টার্মিনাল হাই অলটিচুড ডিফেন্স (থাড) ব্যবস্থা মোতায়েনের পাল্টা আর্থিক প্রতিশোধ হিসেবে দেখা হচ্ছে।

চীন এই প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনকে তাদের নিজস্ব সামরিক সক্ষমতার প্রতি হুমকি হিসেবে দেখছে। তবে এ ব্যাপারে সিউল ও ওয়াশিংটন বলে, পারমাণবিক ক্ষমতাধর উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে এটি মোতায়েন করা হয়েছে।

সিউলের প্রেসিডেন্টের দপ্তর জানায়, ভিয়েতনামের দানাংয়ে অ্যাপেক শীর্ষ সম্মেলনের ফাঁকে শি ও মুন এ বৈঠক করবেন। প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা দপ্তরের পরিচালক নাম গোয়ান-পিয়ো বলেন, দু’দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে এ আলোচনা হবে প্রথম পদক্ষেপ।