sentbe-top

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে পারবে জাপান: ট্রাম্প

trump-abe
সোমবার জাপানে সংবাদ সম্মেলনে কথা বলেন ট্রাম্প ও আবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাদের দেশ থেকে আনা সামরিক রসদ দিয়ে উত্তর কোরিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে ভূপাতিত করতে পারবে জাপান। একই সময়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, প্রয়োজন হলে তার দেশও ক্ষেপণাস্ত্র রুখে দিতে পারবে।

জাপানে ট্রাম্পের প্রথম রাষ্ট্রীয় সফরের শেষ পর্যায়ে সোমবার দুই নেতা সাংবাদিকদের উদ্দেশে কথা বলার সময় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র মোকাবিলায় তাদের সক্ষমতার তথ্য তুলে ধরেন। ১২ দিনের এশিয়া সফরের অংশ হিসেবে রোববার জাপানে পৌঁছান ট্রাম্প ও তার সফরসঙ্গীরা।

সম্প্রতি জাপানের ভূসীমার ওপর দিয়ে দুইবার দূরপাল্লার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কার্যক্রম নিয়ে উত্তেজনা বিরাজ করছে। এর আগে জাপানকে সাগরে ডুবিয়ে দেওয়ার হুমকি দেয় দেশটি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী আবে যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমাণে সামরিক রসদ কিনতে যাচ্ছেন। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র মোকাবিলার বিষয়ে তিনি বলেন, সামরিক রসদ কেনা শেষে আকাশেই ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পারবে জাপান। এতে আমেরিকানদের চাকরির সুযোগ হবে আর জাপান পাবে নিরাপত্তা।

উত্তর কোরিয়া ইস্যুতে বিবদমান উত্তেজনাকে ‘খুবই কঠিন’ উল্লেখ করে শিনজো আবে বলেন, তারা তাদের প্রতিরক্ষা সক্ষমতা গুণগত ও পরিমাণগত দিক থেকে বাড়ানোর কাজ শুরু করেছেন। জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৈধ সহযোগিতার ভিত্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা হবে।

ট্রাম্পের এই সফরে জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে কোনো চুক্তি স্বাক্ষর হয়েছে কিনা তা পরিষ্কার নয়। তবে দুই দেশের মধ্যে দীর্ঘদিনের সামরিক সহযোগিতার সম্পর্ক রয়েছে। জাপানে বেশ কয়েকটি সামরিক ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। গত সেপ্টেম্বর মাসে এক টুইটে ট্রাম্প বলেছিলেন, জাপান ও দক্ষিণ কোরিয়ার কাছে যুক্তরাষ্ট্রের সর্বাধুনিক সামরিক অস্ত্র বিক্রি সমর্থন করবেন তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপানের স্থায়ী সেনাবাহিনী নেই। তবে আত্মরক্ষামূলক সামরিক বাহিনী রয়েছে তাদের। তবে সংবিধান সংশোধন করে স্থায়ী সেনাবাহিনী প্রতিষ্ঠায় কাজ করছেন আবে।

জাপান সফর শেষে দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাবেন যুক্তরাষ্ট্রের এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

sentbe-top