Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্প কন্যা ইভানকা সম্পর্কে যা ভাবেন জাপানি নারীরা

ivanka-trumpইভানকা ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও উপদেষ্টা। প্রথমবারের মতো সরকারি সফরে বাবার সঙ্গে এসেছেন এশিয়া সফরে। সফরের শুরুতেই জাপানে একটি সম্মেলনে নারীদের যৌন হয়রানি ও নারী অধিকার নিয়ে কথা বলেছেন তিনি।

তবে ইভানকা ট্রাম্প সম্পর্কে কী ধারণা জাপানের নারীদের, তা তুলে ধরতে একটি ভিডিও প্রকাশ করেছে বিবিসি। এতে দেখা যায়, বিবিসির সঙ্গে কথা বলা নারীদের বেশিরভাগই ইভানকা সম্পর্কে ইতিবাচক ধারণা পোষণ করেন।

chardike-ad

একটি রেস্তোরার প্রধান রাঁধুনী ও ব্যবস্থাপক ইয়ুকি সিডুই বলেন, ইভানকা রাজনীতির সঙ্গে ফ্যাশনকে সামঞ্জস্য করেন। আমি যদিও সম্পূর্ণ একটি ভিন্ন অবস্থানে আছি। আমি ইভানকার জুতোয় নিজেকে দেখি। আমি অ্যাপ্রোন পরি না, কিন্তু মেক-আপ করি।

তিনি বলেন, আমি এখানে সুশি বার (জাপানি খাবার) রুচিশীল করে বানাতে এবং কাজ করতে পছন্দ করি। সেই অর্থে কাজ এবং রুচির (ফ্যাশন) সমন্বয় ঘটানোর ক্ষেত্রে ইভানকার নারীদের জন্য আদর্শ। তার দেশেও নারীরা কর্মক্ষেত্রে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে ইয়ুকি বলেন, নতুন যুগে নারীরা নতুন ইতিহাস রচনা করবে।

অভিনেত্রী ও লেখক মারি ইয়ামামোতো বলেন, আমার মনে হয় ইভানকা সত্যিই একজন বিভ্রান্তিকর ব্যক্তিত্ব। আমি তাকে এবং তার বাবাকে অনেকবার একত্রে দেখেছি। ট্রাম্প তাকে কাজে লাগাচ্ছে এবং তিনিও এতে আনন্দিত। রাজনীতে মেয়েদের অংশগ্রহণ কিংবা এতো উচ্চ পদে যাওয়া সবসময়ই ভালো। তবে নির্বাচিত না হয়েও ইভানকা কীভাবে এই পদে আসলো সেটা তার কাছে পরিষ্কার নয় বলে জানান মারি।

চিত্রশালার মালিক সন্তান সম্ভাবা মিহো বারন বলেন, সত্যি বলতে যখন শুনলাম ইভানকা জাপানে আসছেন, তখন থেকেই আমি তাকে খুঁজছিলাম। আমি শুনেছি ইভানকা তার পরিবারের সুনাম কাজে লাগাচ্ছেন। কিন্তু তিনি তার নিজস্ব ব্যক্তিত্ব (ব্রান্ড) তৈরি করেছেন এবং তা বৃদ্ধি পাচ্ছে। সেজন্য তার প্রতি আমার এখনো শ্রদ্ধা আছে। চ্যানেলআইঅনলাইন