Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি ছাড়তে হবে ১৩ লাখ বিদেশি চালককে

সম্পূর্ণ ইসলামি অনুশাসন মেনে চলা সৌদি আরবে গাড়ি চালানোর অনুমতি পেয়েছে নারীরা। সম্প্রতি নিজেরা গাড়ি চালানোর লাইসেন্সও সংগ্রহ করছেন তারা। তবে এই অনুমতি ও লাইসেন্স গ্রহণের বিপরীতে প্রায় ১৩ লাখ প্রবাসী চালক চাকরি হারাবে বলে জানা গেছে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) কিছু প্রশ্নের উত্তরে দেশটির সাধারণ পরিবহণ বিভাগ (জিডিটি) ও সড়ক নিরাপত্তা বিভাগের প্রধানের দেওয়া বিবৃতির এই তথ্য আরব নিউজের এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। চলতি বছরের জুন মাস থেকে সৌদি নারীরা গাড়ী চালানোর অনুমতি পেয়েছেন।

chardike-ad

saudiপ্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, সৌদি আরবের শতকরা ৮৭ দশমিক ২ শতাংশ পরিবারের গাড়ি চালানোর জন্য চালক নিযুক্ত রয়েছে। প্রতিটি চালককে থাকা-খাওয়ার সুবিধাদি ছাড়াও প্রতিমাসে প্রায় ১২ হাজার সৌদি রিয়াল (২৬ লাখ ৫ হাজার টাকা) পারিশ্রমিক (এনাম) দিতে হয়। নারীদের গাড়ি চালানোর অনুমতি ও লাইসেন্স দেওয়ার কারণে প্রায় ১৩ লাখ প্রবাসী চালককে চাকরি হারিয়ে দেশে ফিরতে হবে।

এছাড়াও যে চালকেরা এই পেশায় থেকে যাবেন তাদের আয় কমে যাওয়ার পাশাপাশি দৈনন্দিন ও সার্বিক খরচ বৃদ্ধির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তবে এই নারীরা গাড়ি চালনায় অনুমতিপ্রাপ্ত হওয়াতে প্রায় ৩ হাজার ৩০০ কোটি সৌদি রিয়াল দেশটির অর্থনীতিতে যোগ হবে বলেও প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

তবে প্রতিবেদনে পুরুষদের পরিবর্তে নারী চালক হিসেবে প্রবাসী নারীদেরকে কোনোরকম সুযোগ দেওয়া হবে কি’না এ রকম প্রশ্নের জবাবে বলা হয়েছে এই বিষয়টি দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের দেখভালের বিষয় বলে জানিয়েছে জিডিটি।