Search
Close this search box.
Search
Close this search box.

শুক্রবার থেকেই স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন সৌদি নারীরা

saudi-women-in-stadiumসৌদি আরবের নারীদের জন্য প্রথমবারের জন্য খুলছে স্টেডিয়ামের দ্বার। আগামী শুক্রবার থেকে সৌদির বিভিন্ন স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন সে দেশের নারীরা।

সরকারি এক ঘোষণায় বলা হয়েছে, আগামী শুক্রবার সৌদির নারীরা একটি ফুটবল ম্যাচ দেখতে পারবেন। এর আগে দেশটির নারীরা কোনো স্টেডিয়ামে প্রবেশের সুযোগ পেতেন না। তাদের জন্য স্টেডিয়ামে প্রবেশের এটাই প্রথম অভিজ্ঞতা হবে। সূত্র সৌদি গ্যাজেট।

chardike-ad

গত সোমবার এক বিবৃতিতে সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার প্রথমবারের মতো আল আহলি এবং আল বাতিন দলের একটি ফুটবল ম্যাচ দেখতে পাবেন নারীরা।

এক বিবৃতিতে জানানো হয়েছে, গোটা উপসাগরীয় অঞ্চলের নারীরা এ নতুন স্বাধীনতা ভোগ করতে পারবেন। নারীরা ওই দিন দ্বিতীয় ম্যাচের খেলাও দেখতে পারবে এবং জানুয়ারির ৮ তারিখে আরও একটি ম্যাচ দেখার সুযোগ পাবে। প্রথম ম্যাচটি রাজধানী রিয়াদে, দ্বিতীয়টি জেদ্দায় এবং তৃতীয় ম্যাচটি পূর্বাঞ্চলীয় দাম্মাম শহরে অনুষ্ঠিত হবে।

এর আগে গত অক্টোবরে জেনারেল স্পোর্টস অথরিটি (জিএসএ) জানিয়েছিল, ২০১৮ সালের শুরুতেই তিনটি স্টেডিয়ামে নারীরা খেলা দেখার সুযোগ পাবেন। ওই স্টেডিয়ামগুলোতে আগে শুধুমাত্র পুরুষরাই খেলা দেখার সুযোগ পেতেন। স্টেডিয়ামগুলোতে নারী ও পরিবারসহ আলাদাভাবে বসার ব্যবস্থা করা হবে।

একেকটি স্টেডিয়ামে নারীদের জন্য ৭ থেকে ১০হাজার আসন আলাদা বরাদ্দ রাখা হচ্ছে। নারীরা স্টেডিয়ামে প্রবেশ করবেন আলাদা প্রবেশদ্বার দিয়ে। পুরো প্রক্রিয়াটি নিয়োকৃত নারী কর্মকর্তারা পরিচালনা করবেন।

গত সেপ্টেম্বরে রাজধানী রিয়াদের স্টেডিয়ামে একটি ফুটবল টুর্নামেন্টে দেখতে অনুমতি দেওয়া হয়েছিল।

দেশটির ভিশন ২০৩০ পূরণের লক্ষ্যে বিভিন্ন কমকাণ্ডের নিয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সরকার। সে লক্ষ্যে হাজার বছরের প্রথা ভেঙে নারী ক্ষমতায়ন ও সুযোগ সুবিধা বৃদ্ধির প্রতি জোর দিচ্ছে সৌদি। ২০১৮ সালে জুন থেকে গাড়ি চালানোর অনুমতিও পাচ্ছেন নারীরা।