Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় চলতি হিসাবে উদ্বৃত্ত বাড়ছে

সিউল, ৩০ অক্টোবর ২০১৩:

দক্ষিণ কোরিয়ায় ২০ মাস ধরে চলতি হিসাবে উদ্বৃত্ত বাড়ছে। গতকাল মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানায়। খবর সিনহুয়ার। ব্যাংক অব কোরিয়া (বিওকে) এক বিবৃতিতে জানায়, গত সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার চলতি হিসাবে উদ্বৃত্তের পরিমাণ ছিল ৬৫৭ কোটি ডলার, যা এর আগের মাসে ছিল ৫৬৮ কোটি ডলার। মূলত গত বছরের ফেব্রুয়ারির পর থেকে দেশটির চলতি হিসাবে উদ্বৃত্ত বাড়ছে।

chardike-ad

imagesউল্লেখ্য, দক্ষিণ কোরিয়ার অর্থনীতির অর্ধেকেরও বেশি নিয়ন্ত্রণ করে দেশটির রফতানি। গত জুনে ডলারপ্রতি ওনের বিনিময় হার সর্বোচ্চ ১ হাজার ১৬১ ওনে দাঁড়ায়। এরপর থেকেই এ হার কমতে শুরু করে। গত বৃহস্পতিবার তা কমে ১ হাজার ৫৪ দশমিক ৩ হয়। যদিও তিন দিন পর গত সোমবার এ হার কিছুটা বেড়ে ১ হাজার ৬১ দশমিক ১ ওন হয়।

এদিকে দেশটির রফতানিও বেড়ে চলেছে। গত সেপ্টেম্বরে আগের বছরের তুলনায় রফতানি আড়াই শতাংশ বেড়ে হয়েছে ৪২ হাজার ৬৪ কোটি ডলার। তবে আগস্টে তা কমেছিল ২ দশমিক ৭ শতাংশ। অন্যদিকে সেপ্টেম্বরে আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৮১ কোটি ডলারে। ফলে এ সময়ে দেশটির বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ হয় ৪ হাজার ১৮৪ কোটি ডলার। দেশটির সেবা খাতে উদ্বৃত্ত বেড়ে হয়েছে ৮৭ কোটি ডলার, যা আগের মাসে ছিল ১০ কোটি ডলার। ভ্রমণ, যোগাযোগ ব্যয় ও রয়্যালিটি থেকে প্রাপ্ত অর্থ এ খাতে অন্তর্ভুক্ত রয়েছে।

সেপ্টেম্বরে প্রাথমিক আয়ের পরিমাণ (মাসিক বেতন ও বিনিয়োগ আয়) কমে হয়েছে ৩২ কোটি ডলার, যা আগস্টে ছিল ৪৮ কোটি ডলার। মূলত কোরিয়ান কোম্পানিগুলোর বিদেশে বিনিয়োগের পরিমাণ বাড়ার কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। সেপ্টেম্বরে এ বিনিয়োগের পরিমাণ ছিল ১২৩ কোটি ডলার, যা আগস্টে ছিল ৯২ কোটি ডলার। তবে এ অবস্থার পাশাপাশি দক্ষিণ কোরিয়ার আর্থিক সেবাদাতা কোম্পানিগুলোর বৈদেশিক ঋণের পরিমাণ বাড়ছে। চলতি বছরের সেপ্টেম্বরে এ হার বেড়ে হয়েছে ৭৪১ কোটি ডলার, যা আগস্টে ছিল ৬৭২ কোটি ডলার। সূত্রঃ বণিকবার্তা।