Search
Close this search box.
Search
Close this search box.

১০২ ভাষায় গান গেয়ে বিশ্বরেকর্ড গড়লেন ১২ বছরের কিশোরী

suchethaসম্প্রতি দুবাইয়ে সোয়া ৬ ঘণ্টার এক অনুষ্ঠানে ১০২টি ভাষায় গান গেয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে সুচেতা সতীশ নামে ১২ বছরের এক কিশোরী। দুবাইয়ের ইন্ডিয়ান হাইস্কুলের ৭ম গ্রেডের শিক্ষার্থী সে। ইতিমধ্যে ১০২টি ভাষায় গান শেখা হয়ে গেছে তার।

চার বছর বয়সে প্রথম কর্নাটকি ভাষায় গান শেখে সে। হিন্দি ভাষাকেন্দ্রিক গান নিয়ে সে পড়াশোনা করছে। পাশাপাশি ২০১৬ সাল থেকে বিদেশি ভাষায় গান শিখছে। এক বছরের একটু বেশি সময়ে সে ৮০টি ভাষায় গান শিখেছে।

chardike-ad

সুচেতা জানায়, ‘একটি গান শিখতে দুই ঘণ্টার কাছাকাছি সময় লাগে। যদি উচ্চারণ করা সহজ হয় তাহলে সেটি আমি আগে শিখি। যদি কোনো গান দীর্ঘ না হয়, তাহলে আধা ঘণ্টার মধ্যে শিখে ফেলি।’

suchetha-with-familyসাধারণত ফ্রান্স, হাঙ্গেরিয়ান ও জার্মানির গান শেখা খুব কঠিন। কিন্তু এ ধরনের গান শিখতেও তার দুই দিনের বেশি সময় লাগে না। মাওরি, আর্মেনিয়া ও স্লোভাকিয়ার গান হল তার সবচেয়ে পছন্দের। তার শেখা বিদেশি ভাষার গানের মধ্যে আজারবাইজান, বুলগেরিয়া, বাংলা, চেক, ডাচ, সুইডিশ, রোমানিয়া, উর্দু, কুর্দিশ, পশতু, তুর্কি, স্প্যানিশ, পর্তুগিজ, আরবি ও ইংরেজি উল্লেখযোগ্য।

তবে এখানেই থেমে নেই সুচেতা। আরও নতুন নতুন ভাষায় গান শিখছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্য অনুযায়ী, বর্তমানে বিভিন্ন ভাষায় গান গাওয়ার রেকর্ডও রয়েছে ভারতের অন্ধ্রপ্রদেশের গান্ধী হিলের বাসিন্দা ড. কেসিরাজু শ্রীনিভাসের। ২০০৮ সালে ৭৬টি ভাষায় গান গেয়ে বিশ্ব রেকর্ড করেন তিনি।