sentbe-top

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি ইমাম হত্যায় অস্কার মুরালকে দোষী সাব্যস্ত

bangladeshi imamনিউইয়র্কের কুইন্স অপরাধ আদালত বাংলাদেশি ইমাম মাওলানা আলাউদ্দিন আকনজী ও তার সহযোগী তারাউদ্দিনকে হত্যায় অভিযুক্ত অস্কার মুরালকে দোষী সাব্যস্ত করে রায় দিয়েছে। গতকাল শুক্রবার দুপুরে আদালতে বারো সদস্যের জুরি বোর্ড ও একজন বিচারক চাঞ্চল্যকর মামলাটির একমাত্র আসামির বিরুদ্ধে এই রায় দেন।

আসামি মুরালকে ফাস্ট, সেকেন্ড, থার্ড ও ফোর্থ ডিগ্রি মার্ডারার হিসাবে চিহ্নিত করা হয়েছে বলে জানান বিচারক গ্রেগরি ল্যাসাক। তার সাজার মেয়াদ ঘোষণা করা হবে আগামী ১৮ এপ্রিল। নিউইয়র্ক অঙ্গরাজ্যে মৃত্যুদণ্ডের বিধান না থাকায় আসামির যাবজ্জীবন হওয়ার সম্ভাবনা বেশি।

কুইন্স বোরোর ডিস্ট্রিক্ট এটর্নি রিচার্ড এ ব্রাউন বলেন, দিনে-দুপুরে প্রকাশ্যে সবার সামনে এই বন্দুক সহিংসতা ঘটানো হয়েছে। আসামির বিরুদ্ধে আদালতে সবকটি অভিযোগ প্রমাণিত হয়েছে। টানা তিন সপ্তাহ ধরে নিউইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে মামলাটির শুনানি চলেছে।

ঘটনার বিবরণ, মামলার তদন্ত, আশেপাশের ভিডিও ফুটেজসহ সব কিছুই প্রমাণ করে মুরাল-ই ইমাম আলাউদ্দিন আকনজী ও তারাউদ্দিনকে গুলি করে পলিয়ে যায়। ঘটনার পরপর স্থানীয়দের সহায়তায় মুরালকে গ্রেফতার করা হয়। ওই সময় অভিযুক্তের বাসা থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্রও উদ্ধার করে পুলিশ।

আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর আসামি ৩৭ বছর বয়সী স্পেনিশ যুবক অস্কার মুরালের আইনজীবী মাইকেল শেড তাৎক্ষণিক কোনও মন্তব্য না করলেও রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন।

ইমাম আকনজীসহ দুই বাংলাদেশি হত্যাকাণ্ডের রায় যে কোনও সময় হতে পারে বলে গত কয়েক সপ্তাহ ধরে গুঞ্জন ছিল।
সর্বশেষ গত বৃহস্পতিবার মামলার শুনানি শেষে পরদিন ২৩ মার্চ শুক্রবার রায় ঘোষণার কথা বলা হয়।

প্রসঙ্গত, ২০১৬ সালের ১৩ আগস্ট নিউইয়র্কের ওজন পার্কে দিনেদুপুরে দুর্বৃত্তের গুলিতে নিহত হন স্থানীয় আল ফোরকান জামে মসজিদের ইমাম আলাউদ্দিন আকনজী (৫৫) ও তার সঙ্গী আরেক বাংলাদেশি মুসল্লি তারাউদ্দিন (৬৪)।

sentbe-top