Search
Close this search box.
Search
Close this search box.

কিম জং উনের সঙ্গে বৈঠকের জন্য মুখিয়ে আছি: ট্রাম্প

fake-trump-kim

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে তার পরিকল্পিত সাক্ষাৎ নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে ঠিকই কিন্তু তা সত্ত্বেও পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে চাপ প্রয়োগ ও নিষেধাজ্ঞা অব্যাহত রাখা হবে।

chardike-ad

বুধবার এক টুইটার বার্তায় এ হুঁশিয়ারি দিয়ে ট্রাম্প বলেছেন, যতক্ষণ উত্তর কোরিয়া নিজের পরমাণু অস্ত্র ধ্বংস না করছে ততক্ষণ ‘যেকোনো মূল্যে’ দেশটির বিরুদ্ধে চাপপ্রয়োগ অব্যাহত থাকবে। চীনের প্রেসিডেন্ট শি নিজপিং-এর সঙ্গে কিম জং-উনের সাম্প্রতিক সাক্ষাতে সন্তোষ প্রকাশ করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট তার টুইটার বার্তায় লিখেছেন, “গতরাতে শি জিনপিংয়ের কাছ থেকে আমি এই মর্মে বার্তা পেয়েছি যে কিম জং-উনের সঙ্গে তার সাক্ষাৎ ফলপ্রসূ হয়েছে এবং কিম আমার সঙ্গে সাক্ষাৎ করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। আমিও তার সঙ্গে সাক্ষাতের জন্য মুখিয়ে আছি।”

ট্রাম্প আরো লিখেছেন, “ততদিনে যেকোনো মূল্যে (উত্তর কোরিয়ার ওপর) সর্বোচ্চ নিষেধাজ্ঞা ও চাপ অব্যাহত রাখা হবে।”
কয়েকদিনের জল্পনা শেষে চীন বুধবার জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম তিনদিনের রাষ্ট্রীয় সফরে বেইজিং গিয়েছিলেন এবং প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠকে তিনি কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন।
চীন, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া এ সাক্ষাতের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। এ সাক্ষাৎ অনুষ্ঠিত হলে তা হবে উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠক।