Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ার গানে মুগ্ধ কিম জং উন

NKOREA-SKOREA-DIPLOMACY-POLITICS-MUSICউত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার স্ত্রীকে নিয়ে দক্ষিণ কোরিয়ার পপতারকাদের একটি অনুষ্ঠান উপভোগ করেছেন। পিয়ংইয়ংয়ে এ ধরনের অনুষ্ঠানকে নজিরবিহীন ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার পপতারকাদের অনুষ্ঠান উপভোগ করে কিমকে হাততালি দিয়ে তার উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। এমনকি তিনি মঞ্চের পেছনে গিয়ে পপতারকাদের সঙ্গে কথা বলেছেন এবং ছবিও তুলেছেন।-খবর বিবিসি অনলাইন। মাসখানেক আগেও দুই দেশের মধ্যে যে উত্তেজনা ছিল, সেসব ভুলে এই অনুষ্ঠানে যেন সম্পর্কের একটি উষ্ণ পরিবেশ তৈরি হয়েছিল।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার সরকারি সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, এই প্রথম উত্তর কোরিয়ার কোনো নেতা দক্ষিণ কোরিয়ার সাংস্কৃতিক দলের পরিবেশনা উপভোগ করেন।

এক দশকের বেশি সময় পর দক্ষিণ কোরিয়ার কোনো সংগীত দল উত্তর কোরিয়া সফর করছে। পপতারকাদের ১১ সদস্যের এই দলটি উত্তর কোরিয়ায় দুটি অনুষ্ঠান করছে। রোববার পিয়ংইয়ংয়ে একটি থিয়েটার হলে অনুষ্ঠান হয়েছে। তারা আরেকটি অনুষ্ঠান করবে মঙ্গলবার।

বসন্ত আসছে, এই শিরোনাম দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার পপতারকাদের এই অনুষ্ঠানগুলোর।অবশ্য এ বছরের শুরুতে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকসে উত্তর কোরিয়ার একটি দল অংশ নিয়েছিল।

এ ছাড়া উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হতে যাচ্ছে। এসব বৈঠকের আগে গত সপ্তাহেই কিম প্রথম বিদেশ সফরে বেইজিং গিয়ে চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠেক করেছেন। সেই প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়ার পপতারকাদের উত্তর কোরিয়া সফর দুই দেশের সম্পর্কে একটি উষ্ণ পরিবেশ তৈরি করেছে বলেও বলা হচ্ছে।

উত্তর কোরিয়ার সাধারণ মানুষ কী দক্ষিণ কোরিয়ার সংগীতের প্রতি আগ্রহী? সেই প্রশ্নও আসছে সংবাদমাধ্যমে। যদিও বলা হচ্ছে, উত্তর কোরিয়ার কোনো নেতা এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনো সাংস্কৃতিক দলের অনুষ্ঠানে উপস্থিত হয়ে পরিবেশনা উপভোগ করেছেন।

কিন্তু উত্তর কোরিয়ার সাধারণ মানুষের সরাসরি দক্ষিণ কোরিয়ার তারকাদের পারফরম্যান্স দেখার সুযোগ না হলেও তাদের আগ্রহের কমতি নেই। দক্ষিণ কোরিয়ার তারকাদের অনেককে নামে ও চেহারায় চেনেন উত্তর কোরিয়ার অনেক মানুষ। তাদের কাছেও তারকা দক্ষিণ কোরিয়ার অনেক শিল্পী।