sentbe-top

মৃত্যুর সময় যে ৩ জিনিস মানুষকে অনুসরণ করে

kalema islamআল্লাহ তাআলা মানুষকে লক্ষ্য করে বলেন, (পৃথিবীর) সব জানদারকেই মৃত্যুর স্বাদ আস্বাদন করতে হবে।’ মানুষের মৃত্যুর পর দুনিয়ার সকল আয়োজন বন্ধ হয়ে যায়। এ জন্যই কবি বলেন, ‘জন্মিলে মরিতে হবে অমর কে কোথা ভবে’ এ পংক্তিটি আল্লাহ তাআলা ঘোষণারই অংশ।

মানুষের মৃতু্যর পর ৩টি জিনিস মানুষকে অনুসরণ করে। পরকালের পথে মানুষের সঙ্গী হিসেবে রওয়ানা হয়। যার মধ্যে দুটি জিনিস দুনিয়াতে থেকে যায়। আর ১টি জিনিস পরকালের চূড়ান্ত সঙ্গী হয়। যার দুনিয়ার ২টি জিনিস ভালো হয় এবং পরকালের সঙ্গী হয় উত্তম; তারাই সফলকাম। হাদিসে পাকে প্রিয়নবি ঘোষণা করেন-

হজরত আনাস ইবনে মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তিনটি জিনিস মৃত ব্যক্তিকে অনুসরণ করে থাকে। দু’টি জিনিস ফিরে আসে, আর একটি তার (মৃত ব্যক্তির) সঙ্গে থেকে যায়। জিনিস তিনটি হলো-
>> মৃতব্যক্তির পরিবার;
>> মৃতব্যক্তির (রেখে যাওয়া) ধন-সম্পদ এবং
>> মৃতব্যক্তির আমলনামা।

এর মধ্যে পরিবার ও ধন-সম্পদ ফিরে আসে অর্থাৎ দুনিয়াতেই থেকে যায়। তার সঙ্গে শুধুমাত্র আমলনামাই থেকে যায়। (বুখারি ও মুসলিম)

দুনিয়ার এ ক্ষনস্থায়ী জীবনের রং তামাশায় মশগুল হয়ে পরকালের চিরস্থায়ী বাসস্থানের কথা ভুলে যাওয়া উচিত নয়। মনে রাখা জরুরি, দুনিয়া হচ্ছে আখিরাতের শস্য ক্ষেত্র। তাই দুনিয়াতে পরিবার প্রতিপালনের পাশাপাশি ধন-সম্পদ অর্জন করে পরকালের পাথেয় আমল অর্জন করা প্রত্যেক মুসলমানের জন্য একান্ত কর্তব্য। এ আমলই হলো মানুষের শেষ সম্বল।

sentbe-top