sentbe-top

মার্কিন পণ্যে শুল্ক ছাড়ের সুবিধা স্থগিত করেছে দক্ষিণ কোরিয়া

south-korea-usa-flags

যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত কিছু নির্দিষ্ট পণ্যে শুল্ক ছাড়ের সুবিধা স্থগিত করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) পক্ষ থেকে এ কথা উল্লেখ করে আরো বলা হয়, সৌর প্যানেল ও ওয়াশিং মেশিনের প্রায় ১৪০ কোটি ডলারের বার্ষিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র শুল্কারোপ করার কারণেই দক্ষিণ কোরিয়া এ পদক্ষেপ নিচ্ছে। খবর সিনহুয়া।

ডব্লিউটিওর এক নোটিসে বলা হয়েছে, ‘গণপ্রজাতন্ত্রী দক্ষিণ কোরিয়া কাউন্সিল ফর ট্রেড ইন গুডসকে জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রকে দেয়া সমপরিমাণে রেয়াত ও অন্যান্য প্রতিশ্রুতি স্থগিত করবে। জেনারেল এগ্রিমেন্ট অন ট্যারিফ অ্যান্ড ট্রেড ১৯৯৪-এর আওতায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’ যুক্তরাষ্ট্রের সুরক্ষামূলক পদক্ষেপ প্রত্যাহার না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত অপরিবর্তিত থাকবে।

আমদানিকৃত সৌর প্যানেল ও বাসাবাড়িতে ব্যবহূত ওয়াশিং মেশিনে যুক্তরাষ্ট্র সুরক্ষামূলক পদক্ষেপ গ্রহণ করার প্রতিক্রিয়া হিসেবে এ অবস্থান গ্রহণ করেছে দক্ষিণ কোরিয়া। ডব্লিউটিওর জেনেভা কার্যালয়ে দক্ষিণ কোরিয়ার দাখিলকৃত নথিতে এ তথ্য পাওয়া গেছে।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্র সরকার পরবর্তী তিন বছরের জন্য আমদানিকৃত ওয়াশিং মেশিনে ৫০ শতাংশ পর্যন্ত শুল্কারোপের সিদ্ধান্ত নেয়। পাশাপাশি সৌর প্যানেল ও মডিউল আমদানিতেও ৩০ শতাংশ পর্যন্ত শুল্কারোপের সিদ্ধান্ত নেয়া হয়।

sentbe-top