sentbe-top

হুমায়ূন আহমেদের উত্তরাধিকারী কারা?

humayun-ahmedতিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী জয়া আহসান। ওপার বাংলার সিনেমায় অভিনয় করে খ্যাতি কুড়িয়েছেন। পেয়েছেন পুরস্কার। সম্প্রতি নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত ‘দেবী’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। অভিনয়ের পাশাপাশি এই সিনেমার প্রযোজক তিনি। সিনেমাটি নির্মাণের জন্য জয়া সরকারি অনুদানও পেয়েছেন। এটি নির্মাণ করেছেন অনম বিশ্বাস। ইতোমধ্যে ‘দেবী’র নির্মাণ কাজ শেষ হয়েছে।

কিছুদিন আগে হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাসের অনুমতির বিষয়ে প্রশ্ন তোলেন হুমায়ূনকন্যা শীলা আহমেদ। এর পরই বিষয়টি নিয়ে শুরু হয় সমালোচনা। এদিকে গতকাল হুমায়ূনপুত্র নুহাশ হুমায়ূন তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন। যদিও এ স্ট্যাটাসে জয়া আহসানের বিরুদ্ধে কোনো অভিযোগ করেননি নুহাশ। স্ট্যাটাসে নুহাশ হুমায়ূন জানান, হুমায়ূন আহমেদের সমস্ত সৃষ্টি এখন তার উত্তরাধিকারদের স্বত্বাধিকারে। তাদের চার ভাইবোনের অনুমতি ছাড়া কোনো সিনেমা বা নাটক নির্মাণ করা সম্পূর্ণ আইন বহির্ভূত।

বিষয়টি নিয়ে বিভিন্নজন মত দিয়েছেন। এ বিষয়ে কথা বলেন সেন্সর বোর্ডের সদস্য ও চলচ্চিত্র পরিচালক সমিতির সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান গুলজার। তিনি বলেন, ‘নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস নিয়ে সিনেমা নির্মাণ করতে তার উত্তরাধিকারদের অনুমতি নিতে হবে। উত্তরাধিকার একজন হলে একজন। যদি সন্তানেরা মাকে পাওয়ার অব অ্যাটর্নি দেয় তা হলে সে দিতে পারবে। তা ছাড়া স্ত্রী, সন্তানদের সবার অনুমতি নিতে হবে। আর যদি স্ত্রী, সন্তান না থাকে তবে তার ভাইয়ের অনুমতি নিতে হবে।’

এ বিষয়ে আইনজীবী ও চিত্রনায়ক আমান রেজা বলেন, ‘কারো শিল্পকর্ম নিয়ে নাটক সিনেমা নির্মাণ করতে লেখকের অনুমতি নিতে হবে। লেখন জীবিত না থাকলে তার ওয়ারিশরা অনুমতি দেবেন। আর যাদের কাছে স্বত্ব বিক্রি করা তারা দেবেন। স্বত্ব বিক্রি করা না থাকলে তার পরিবার অনুমতি দেবে। সেক্ষেত্রে তার স্ত্রী, সন্তানের অনুমতি নিতে হবে। তবে লেখক যদি পাওয়ার অব অ্যাটর্নি কাউকে দিয়ে যান তা হলে যাকে পাওয়ার অব অ্যাটর্নি দেয়া হয় তার অনুমতি নিতে হবে।’

‘দেবী’ উপন্যাসের জনপ্রিয় চরিত্র মিসির আলির চরিত্রটি রূপায়ন করেছেন চঞ্চল চৌধুরী। আর রানু চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে। সিনেমাটি আগামী ডিসেম্বরের আগেই মুক্তির কথা রয়েছে বলে জানা যায়।

সৌজন্যে- রাইজিংবিডি

sentbe-top