sentbe-top

ইসরায়েল-যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে তুরস্ক

palestineগাজা উপত্যকায় ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলি, টিয়ারগ্যাস নিক্ষেপের ঘটনায় অর্ধশতাধিকের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। এদিকে সোমবার ইসরায়েল থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে দক্ষিণ আফ্রিকা। খবর আল জাজিরা।

সোমবার জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে গাজা উপত্যকাসহ পুরো ফিলিস্তিনে হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। ইসরায়েল সীমান্তের কাছে বেশ কিছু পয়েন্টে বিক্ষোভকারীদের লক্ষ্য করে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর নির্বিচার গুলি, টিয়ারগ্যাস নিক্ষেপ করে।

গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর সহিংসতার নিন্দা জানিয়েছে দক্ষিণ আফ্রিকা সরকার। দেশটির আন্তর্জাতিক সম্পর্ক এবং সহযোগিতা বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমে বিতর্কিত মার্কিন দূতাবাসের উদ্বোধনকে কেন্দ্র করে গাজা উপত্যকায় শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়েছিল হতাহতরা।

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকির বোজদাগ সোমবার এক বিবৃতিতে বলেন, ওয়াশিংটন ডিসি এবং তেল আবিব থেকে রাষ্ট্রদূতদের তুরস্কে ফিরে আসতে হবে। একই সঙ্গে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছে তুরস্ক।

এই সপ্তাহে অর্গ্যানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনে (ওআইসি) জরুরি বৈঠক ডেকেছে আঙ্কারা। শুক্রবার এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর সহিংসতার ঘটনায় জাতিসংঘের সাধারণ পরিষদেও বৈঠক হবে।

sentbe-top