দক্ষিণ কোরিয়া থেকে ১০টি রেল ইঞ্জিন কিনছে সরকার

বাংলাদেশ রেলওয়ের জন্য কোরিয়া থেকে ১০টি মিটারগেজ রেল ইঞ্জিন কিনতে দেশটির হুন্দাই রোটেম কোম্পানির সঙ্গে চুক্তি করেছে রেলপথ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৭ মে) রেলভবনে রেলপথ মন্ত্রী মুজিবুল হকের উপস্থিতে বাংলাদেশ রেলওয়ে এবং হুন্দাই রোটেমের মধ্যে চুক্তি সই হয়েছে।

এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মো. শাসসুজ্জামান এবং নির্মাণকারী প্রতিষ্ঠান কোরিয়ার হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল) কোয়াং কুন উন।

চুক্তি অনুযায়ী, ২৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা ব্যয়ে ১০টি লোকোমেটিভ বা ইঞ্জিন বাংলাদেশ রেলের বহরে যুক্ত হবে। এডিবির অর্থায়নে ইঞ্জিনগুলো সংগ্রহ করা হচ্ছে। ২৪ মাসের মধ্যে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান এসব ইঞ্জিন সরবরাহ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে লোকোমোটিভ সংকটে ভুগছে। বহরের অধিকাংশ ইঞ্জিনের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। কাজেই আমাদের জন্য এ চুক্তি খুবই গুরুত্বপূর্ণ। ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে যথাসম্ভব স্বল্প সময়ে একটি চালান সরবরাহের অনুরোধ জানান মন্ত্রী।

আগামীতে আরও ইঞ্জিন এবং কোচ আনা হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, ৭০টি ইঞ্জিন একই কোম্পানি সরবরাহ করবে। এছাড়া আরও ৪০টি ও ২০টি ইঞ্জিন সংগ্রহ করার প্রক্রিয়া চলছে।

রেল কোচের বিষয়ে মন্ত্রী বলেন, ২৭০টি কোচ রেলবহরে চলছে। এছাড়া ২৫০টি কোচ নির্মাণাধীন অবস্থায় আছে। ১৫০টি কোচ কোরিয়ান সরকারের অর্থায়নে কেনার প্রক্রিয়া অব্যাহত আছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. আমজাদ হোসেন, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।