sentbe-top

প্রতিশ্রুতি অনুযায়ী পরমাণু কেন্দ্র ধ্বংস করলো উত্তর কোরিয়া

north-koreaপ্রতিশ্রুতি অনুযায়ী বিদেশি সাংবাদিকদের উপস্থিতিতে পারমাণবিক পরীক্ষার স্থান ধ্বংস করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পার্বত্য অঞ্চলের পুঙ্গে-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংস করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আগামী মাসে বৈঠকের আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দেশটির পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংসের ঘোষণা দেন। ট্রাম্পের সঙ্গে ওই বৈঠকের আগে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংসে কিম জং উনের এ সিদ্ধান্তকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি হিসেবে দেখা হচ্ছে।

গত এপ্রিলে দুই কোরিয়ার ঐতিহাসিক সম্মেলনের পর থেকে কোরীয় উপদ্বীপে আপাতদৃশ্যে উষ্ণ সম্পর্কের পরিবেশ তৈরি হয়েছে। গত ২৮ এপ্রিলের ঐতিহাসিক ওই সম্মেলনে কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পারমাণবিক নিরস্ত্রীকরণে দুই কোরিয়ার মাঝে শান্তিচুক্তি স্বাক্ষর হয়।

তবে উ. কোরিয়ার পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ধ্বংসের এই খবর এমন এক সময় এল যার কিছু সময় আগে ট্রাম্পের সঙ্গে প্রস্তাবিত সম্মেলন থেকে মুখ ফিরিয়ে নেয়ার হুমকি এসেছে পিয়ংইয়ং থেকে। পিয়ংইয়ং বলছে, ওয়াশিংটন যদি পিয়ংইয়ংয়ের ‘সুনামহানি’র জন্য‌ ‘অনৈতিক ও জঘন্য কর্মকাণ্ড’ অব্যাহত রাখে তাহলে বৈঠক থেকে বিরত থাকতে পারে উত্তর কোরিয়া।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন-হুই বলেছেন, ‌‘তার দেশ আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ধর্না দেয়নি এবং তারা যদি আমাদের সঙ্গে বসতে রাজি না হয়; তবে তাদের বোঝাতে আমাদের সমস্যা হবে না।’

এদিকে, কিম জং উনের সঙ্গে বৈঠকের ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, বৈঠকের এই প্রক্রিয়া এগোবে কিনা সেব্যাপারে তিনি আগামী সপ্তাহে জানাবেন।

sentbe-top