cosmetics-ad

লর্ডসে প্রথম টেস্টে এগিয়ে পাকিস্তান

pakistan-eng

ইংলিশদের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার লক্ষ্যে ইংল্যান্ডের মাটিতেই দীর্ঘ প্রায় এক মাসের প্রস্তুতি নিয়েছে পাকিস্তান। সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের প্রথম দিনের খেলায় স্পষ্ট ফুটে উঠেছে সেই প্রস্তুতির ছাপ। লর্ডস টেস্টের প্রথম দিনে স্বাগতিকদের একপ্রকার কোণঠাসা করে ফেলেছে সফরকারীরা।

সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ১৩৪ রানে পিছিয়ে আছে পাকিস্তান। তবে তাদের হাতে রয়েছে ৯টি উইকেট। এর আগে মোহাম্মদ আমির এবং মোহাম্মড আব্বাসের পেস বোলিংয়ে ঘরের মাঠে মাত্র ১৮৪ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড।

দিনের শেষভাগে ব্যাট করতে নেমে ২৩ ওভার ব্যাট করে ১ উইকেট হারিয়ে ৫০ রান করেছে পাকিস্তান। মাত্র ২য় টেস্ট খেলতে নামা ইমাম উল হক সাজঘরে ফেরেন ৪ রান করে। দিন শেষে আজহার আলি ১৮ এবং হারিস সোহাইল ২১ রানে অপরাজিত রয়েছেন। ইংলিশদের পক্ষে একমাত্র উইকেটটি নেন স্টুয়ার্ট ব্রড।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জো রুট। ব্যাট করতে নেমে ওপেনার অ্যালিস্টার কুক একপ্রান্ত আগলে রেখে খেলতে থাকলেও অন্য প্রান্তে দ্রুত এবং নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে।

মার্ক স্টোনম্যান, জো রুট, ডেভিড মালানরা ফিরে যান ৪৩ রানের মধ্যেই। এরপর কুকের সঙ্গে জুটি বাধেন জনি বেয়ারেস্ট। কিন্তু ৫৭ রানের জুটি গড়ার পর তাদের বিচ্ছিন্ন করে দেন ফাহিম আশরাফ। ২৭ রান করে আউট হন বেয়ারেস্ট। বেন স্টোকসও দাঁড়ানোর চেষ্টা করেন। ৪৯ রানের জুটি গড়েন তিনি কুকের সঙ্গে।

এবার এসে অ্যালিস্টার কুকের প্রতিরোধ ভেঙে দেন মোহাম্মদ আমির। পুরো ইনিংসে আমিরের সাফল্য এই একটিই। কিন্তু ২২১ বল খেলে ৭০ রান করে উইকেট কামড়ে থাকা কুককে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান তিনি। ৮১ বলে ৩৮ রান করে বেন স্টোকসকে এলবির ফাঁদে ফেলেন মোহাম্মদ আব্বাস।

শেষ দিকে জস বাটলার ১৪ রান করেন শুধু। বাকিরা দুই অংকের ঘরও ছুঁতে পারেনি এবং ৫৮.২ ওভারেই মাত্র ১৮৪ রান করে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

অসাধারণ বোলিং করে ইংলিশদের ৪জন করে মোট ৮জনকে সাজঘরে ফিরিয়েছেন মোহাম্মদ আব্বাস এবং হাসান আলি। বাকি দুই উইকেট নেন ফাহিম আশরাফ এবং মোহাম্মদ আমির।