cosmetics-ad

মালয়েশিয়ায় ৫ মাসে ৬৭ হাজার পাসপোর্ট ডেলিভারি

passport

মালয়েশিয়ায় কর্মরত বাংলাদেশিদের মধ্যে গত ৫ মাসে ৬৭ হাজার ৭৫১টি পাসপোর্ট ডেলিভারি দেওয়া হয়েছে। এতে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৬ কোটি ৭০ লাখ ৬ হাজার ৭২৬ টাকা। কুয়ালালামপুরে বাংলাদেশের হাইকমিশনে গিয়ে প্রবাসীরা প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে পাসপোর্ট নবায়ন করছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২২তম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার অংশ নেন।

বৈঠকে জানানো হয়, সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে গত মাসে ২ হাজার ২৮৬টি এনরোলমেন্ট, ৩ হাজার ৭৯টি পাসপোর্ট প্রাপ্তি এবং ২ হাজার ৭২২ পাসপোর্ট বিতরণ করা হয়েছে। সেখানকার হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইং এ কাজ করছে।

বৈঠকে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে অবস্থানকারী প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ও ভিসা নবায়ন কাজ আরো গতিশীল ও সহজতর করা এবং মালয়েশিয়ার শ্রমবাজার সম্প্রসারণে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, মালয়েশিয়ায় পাসপোর্ট নবায়নের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগ থেকে ২০ জন কম্পিউটার অপারেটর ও দুজন কর্মকর্তা কাজ করছেন। তারা রোস্টার অনুযায়ী সেখানে দুই মাস থাকবেন।

কমিটির সদস্য ফখরুল ইমাম সম্প্রতি তার মালয়েশিয়ার সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, সেখানে নেপালিরা সিকিউরিটির কাজ করে। এই সেক্টর তাদের দখলে। কিন্তু মালয়েশিয়া চাচ্ছে মুসলমানরা অর্থাৎ বাংলাদেশিরা এ কাজ করুক। কিন্তু এ ব্যাপারে বাংলাদেশ সরকার কোনো উদ্যোগ নিচ্ছে না।