sentbe-top

দক্ষিণ কোরিয়া থেকে ৮শ কোটি টাকার বেশি রেমিটেন্স প্রেরণ

গত ২০১৭-১৮ অর্থবছরে ৯ কোটি ৬৩ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া প্রবাসীরা। টাকার হিসেবে যার পরিমাণ ৮শ ১৩ কোটি টাকা (আজকের ডলার রেট অনুযায়ী)। যা কোরিয়া থেকে পাঠানো সর্বোচ্চ রেমিটেন্স। গত ২০১৬-১৭ অর্থবছরে দক্ষিণ কোরিয়া থেকে রেমিটেন্স প্রেরণের পরিমাণ ছিল ৮ কোটি ৬ লাখ ডলার।

বিগত অর্থবছরের মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণ হয়েছে ২০১৮ সালের জানুয়ারী মাসে। যার পরিমাণ ছিল প্রায় ১ কোটি ১ লাখ ডলার। বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী ২০০৯-১০ অর্থবছরে কোরিয়া থেকে রেমিটেন্সের পরিমাণ ছিল প্রায় ২ কোটি ৮ লাখ ডলার। ফলে মাত্র ৮ বছরে রেমিটেন্সের পরিমাণ বেড়েছে চারগুণেরও বেশি।

দক্ষিণ কোরিয়ায় প্রবাসীর সংখ্যা সেভাবে না বাড়লেও ক্রমান্বয়ে বেড়েছে রেমিটেন্সের পরিমাণ। এর কারণ জানতে চাইলে খাংউওন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী রাফিউল হক বলেন এর দুইটি কারণ হতে পারে। কোরিয়ার প্রবাসীরা আগের চেয়ে অনেক বেশি সচেতন। এখন বৈধ চ্যানেলে টাকা পাঠাতে চান এমন প্রবাসীর সংখ্যা দিন দিন বাড়ছে। তাই রেমিটেন্সের পরিমাণও বাড়ছে। দ্বিতীয় কারণ হতে পারে বেতন বৃদ্ধি। গত কয়েক বছরে কোরিয়ায় ঘন্টা প্রতি ন্যুনতম মজুরী বেড়েছে উল্লেখযোগ্য হারে। তাতে প্রবাসীদের আয় বেড়েছে এবং যার প্রভাবে রেমিটেন্সও বৃদ্ধি পাচ্ছে।

sentbe-top