cosmetics-ad

বড় ধরনের শাস্তি পেলেন চান্ডিমাল-হাথুরুসিংহে

dinesh-chandimal-haturesinhe

বল টেম্পারিং ও ক্রিকেটীয় চেতনার পরিপন্থী কাজ করায় শ্রীলংকা ক্রিকেট দলের অধিনায়ক, প্রধান কোচ ও ম্যানেজারকে বেশ বড় শাস্তিই দিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সাসপেনশন পয়েন্ট, ডিমেরিট পয়েন্ট ও ম্যাচ নিষেধাজ্ঞার মতো শাস্তি পেয়েছেন দিনেশ চান্দিমাল, চন্ডিকা হাথুরুসিংহে ও আসাঙ্কা গুরুসিনহা।

সোমবার আইসিসির জুডিশিয়াল কমিশনার হন মাইকেল বেলফ তিন অপরাধী ব্যক্তিকে শাস্তির ঘোষণা দেন। একই ঘটনায় জড়িত থাকায় তিনজনই পেয়েছেন একই ধরনের শাস্তি।

চান্দিমাল, হাথুরুসিংহে ও গুরুসিনহা প্রত্যেকের নামের পাশে যোগ হয়েছে ৮টি সাসপেনশন পয়েন্ট, ৬টি ডিমেরিট পয়েন্ট। যার ফলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান ২ ম্যাচের টেস্ট সিরিজ ও পরে ওয়ানডে সিরিজের প্রথম ৪ ম্যাচ দলের সাথে থাকতে পারবে না এই তিন জন।

মূলত গত ১১ জুলাই-ই এই শাস্তির সিদ্ধান্ত নেয়া হয়। আইসিসির কোড অব কন্ডাক কমিশন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই শুনানির ব্যবস্থা করেছিল। যেখানে লেভেল ৩ এর অপরাধ এই তিন ক্রিকেট ব্যক্তিত্বকে শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হয়।

গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেইন্ট লুসিয়া টেস্টে প্রথমে বল টেম্পারিং করে বিতর্কের জন্ম দেন লংকান অধিনায়ক চান্দিমাল। পরে দলের কোচ হাথুরুসিংহে ও ম্যানেজার গুরুসিনহার পরামর্শে প্রায় ৪ ঘণ্টা মাঠের বাইরেই নষ্ট করে শ্রীলংকা দল। তাই বাধ্য হয়েই বড়সড় শাস্তি দিল আইসিসি।

শুধু এই শাস্তিতেই পার পেয়ে যাচ্ছেন না এই তিনজন। আগামী ২৪ মাস সময়ের মধ্যে চান্দিমাল বা বাকি দুইজনের ডিমেরিট পয়েন্ট যদি ১২ হয়ে যায়, তাহলে তিন টেস্ট বা ছয় ওয়ানডে/টি-টোয়েন্টি ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি। এবারের ৬ ডিমেরিটসহ মোট ১০টি ডিমেরিট রয়েছে চান্দিমালের নামের পাশে।