sentbe-top

ভারতে দুই বাংলাদেশির দশ বছরের জেল

lawবাংলাদেশ থেকে দুই নাবালিকাকে ভারতের রাজ্য উড়িষায় পাচারের জন্য নিয়ে আসে দুই বাংলাদেশি। পাচারকালে তারা কলকাতা পুলিশের হাতেনাতে ধরা পড়ে যায়। এ ঘটনায় মো. গাজী (৪০) ও সুমি খান (৩০) নামে দুই দালালকে ১০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন কলকাতার এক আদালত।

বুধবার কলকাতা নগর দায়রা আদালতের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক কুমকুম সিনহা ওই আদেশ দিয়েছেন। বিচারক ওই সাজার সঙ্গে আর্থিক জরিমানার আদেশ দিয়েছেন। সাজা শেষে তাদের দেশে পাঠানো হবে বলে জানা গেছে।

সরকারি আইনজীবী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, ২০১৩ সালের ৮ মে বাংলাদেশের ঢাকার বাসিন্দা ওই দু’জন নাবালিকাকে নিয়ে কলকাতার বাবুঘাটের কাছে আসে। সেখান থেকে দূরপাল্লার বাসে তাদেরকে পাচারের পরিকল্পনা হচ্ছিল। কিন্তু টহলরত পুলিশের সন্দেহ হওয়ায় তাদেরকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। জেরায় ওই দুই বাংলাদেশি স্বীকার করে, কুকাজে লাগানোর জন্যই ওই দুই নাবালিকাকে উড়িষায় পাচার করার চেষ্টা চালাচ্ছিল তারা।

তবে এই মামলায় সাক্ষ্য প্রমাণের অভাবে উত্তর ও মধ্য কলকাতার আরও চারজন অভিযুক্তকে আদালত মামলা থেকে অব্যাহতি দেন। চার অভিযুক্তের মধ্যে আছে দুই মহিলা ও দুই পুরুষ। এদিন রায় দিতে গিয়ে এই মামলার তদন্তকারী পুলিশ অফিসারের উদ্দেশে বিচারকের মন্তব্য, তদন্তে গাফিলতির কারণেই এই মামলা থেকে চার অভিযুক্ত ছাড় পেয়ে যায়।

আদালত সূত্রে জানা গেছে, কোর্টে সাক্ষ্য শেষ হওয়ার পরেই উদ্ধার হওয়া ওই দুই নাবালিকাকে বাংলাদেশে তার পরিবারের হাতে তুলে দেয়ার জন্য বলা হয়েছে।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top