বিশ্বের সর্বকনিষ্ঠ সাংবাদিক ফিলিস্তিনের জান্না জিহাদ

jannah-jihad১২ বছরের শিশু জান্না জিহাদ। ফিলিস্তিনি এই শিশু এরইমধ্যে সর্বকনিষ্ঠ সাংবাদিক হিসেবে পরিচিতি পেয়েছে বিশ্বজুড়ে। খবর টাইমস লাইভ, গেটি ইমেজ। ১৮ জুলাই জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে ওয়াক টুগেদার নামের একটি অনুষ্ঠানে গিয়েছিল এই কনিষ্ঠ সাংবাদিক।

ওই অনুষ্ঠানে এক বক্তৃতায় জান্না জিহাদ বলে, আমরা কখনই বলতে চাই না যে আমরা ভুক্তভোগী। যদিও আমরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার। কিন্তু আমরা দাবি করছি- আমরা হচ্ছি সেই মানুষ, যারা স্বাধীনতা, সাম্য ও শান্তি প্রতিষ্ঠার লড়াই করছি।

jihadএই শিশুটি বিশ্বাস করে তার প্রজন্ম ফিলিস্তিনকে স্বাধীনতা এনে দিতে পারবে। সে জানায়, প্রতিটি শিশুকে শান্তিতে বসবাস করতে দিন। শৈশব কেমন হতে পারে, সেটি বোঝার সুযোগটুকু তাদের দিন।

৯ বছর থেকে সাংবাদিকতা করে আসছে জান্না জিহাদ। ফিলিস্তিনি দখলদার ইসরায়েলি হানাদারদের বর্বরতার কথা সারা বিশ্বের মানুষের কাছে তুলে ধরছে সে। তার বয়স যখন সাত বছর, তখন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হানাদারদের নৃশংসতার ছবি তুলে ধরছে। যে কারণে সামাজিকমাধ্যমেও তার জনপ্রিয়তা তুঙ্গে।

jannahজান্নার চাচা বিলাল তামিমি একজন আলোকচিত্র সাংবাদিক। যিনি নবী সালেহ গ্রামে ইসরাইলের ধ্বংসযজ্ঞের ছবি তুলেছিলেন। তার কাছ থাকেই সাংবাদিকায় আকৃষ্ট হন জান্না।