sentbe-top

ইমরান খান সম্পর্কে কিছু অজানা তথ্য

imran-khanক্রিকেটের মাঠে সবার মন জয় করে এবার রাজনীতির মাঠে সফলতার চূড়ায় উঠতে যাচ্ছেন ইমরান খান। পাকিস্তানের সাধারণ নির্বাচনে তার তেহরিক-ই-ইনসাফ সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে চলেছে। ইতিমধ্যে ১১০টি আসে বিজয়ের আনুষ্ঠানিক ঘোষণা এসেছে। এখন চূড়ান্ত ফলাফলের অপেক্ষা। সেনাবাহিনীর মদদপুষ্ট জয় পেলেও অবশেষে পাকিস্তানের প্রধানমন্ত্রী তো হতে যাচ্ছেন তিনি। তো চলুন ইমরান খান সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নেয়া যাক।

১) রাজনীতির ময়দানে প্রবেশের বহু আগেই তিনি অক্সফোর্ডের কেবলে কলেজে লেখাপড়া করেছেন। অক্সফোর্ডের ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন তিনি।

২) এ কথা বলার অপেক্ষা রাখে না যে, ইমরান পাকিন্তানের গ্রেটেস্ট ক্রিকেটারদের একজন। প্রায় দশ বছর দলের নেতৃত্বে ছিলেন তিনি। তার হাত ধরেই ঘরে আসে বিশ্বকাপ।

৩) ১৯৯১ সালে তিনি মায়ের স্মৃতিতে গঠন করেন শওকত মেমেরিয়ার ট্রাস্ট। পরবর্তিতে পাকিস্তানে নিজ শহর লাহোরে প্রথম ক্যান্সার হাসপাতাল গঠনের উদ্দেশ্যে অর্থ জোগাড় শুরু করেন।

৪) নব্বুইয়ের দশকের শেষের দিকে রাজনীতিতে আসেন এবং রাজনৈতিক দল পিটিআই গঠনে মন দেন। পাকিস্তানের রাজনীতিতে দীর্ঘদিন অস্থির সময়ের মধ্যে ২০০২ সালে প্রথমবারের মতো পার্লামেন্টে পিটিআই একটি আসন দখল করতে সক্ষম হয়। ওই আসনে তিনিই জয়লাভ করেন। ২০১৩ সালের মধ্যেই তার দল পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দলে পরিণত হয়।

৫) আশা করা হচ্ছে পাকিস্তানের পরের প্রধানমন্ত্রী হতে চলেছেন ইমরান খান। তিনি মনে করেন, পাকিস্তানের অন্যান্য দলের অতীত রেকর্ডের কারণেই দেশের জনগণ তাকেই নেতা হিসেবে বেছে নেবেন।

সূত্র: বিবিসি

sentbe-top