sentbe-top

অবশেষে মুক্তি পেলেন ইসরায়েলি সেনাকে চড় মারা সেই কিশোরী

tamimiআট মাস কারাভোগের পর অবশেষ মুক্তি পেলেন ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমি। পশ্চিম তীরে এক ইসরায়েলি সেনাকে চড় ও লাথি মারার অভিযোগে আটক করা হয় তাকে। গত বছর নাবি সালেহ এলাকায় বাড়ির সামনে এক ইসরায়েলি সেনাকে চড় মারেন তামিমি। ওই ঘটনার একটি ভিডিও ভাইরাল হলে তাকে আটক করে ইসরায়েলি বাহিনী। এরপর থেকেই কারাভোগ করছিলেন তিনি।

একটি ভিডিওতে দেখা গেছে, ২০১৭ সালের ১৫ ডিসেম্বর তামিমি দু’জন ইসরায়েলি সেনার সঙ্গে চিৎকার করছেন। তিনি এক সেনাকা চড় ও লাথি মারছেন এবং তাদের চলে চলে যেতে বলছেন।

tamimiইসরায়েলি দখলদারিত্বে ফিলিস্তিনিদের কাছে প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিলেন তামিমি। কিন্তু অনেক ইসরায়েলি মনে করেন তিনি খ্যাতি অর্জনের জন্যই এমন বিড়ম্বনার জন্ম দিয়েছেন।

১৬ বছর বয়সী তামিমিকে ১২টি অভিযোগের মুখোমুখি হতে হয়েছে। তবে এর মধ্যে ইসরায়েলি সেনাকে আক্রমণ করাসহ চারটি অভিযোগে দোষী সাব্যস্ত হন তামিমি।

ইসরায়েলের তরফ থেকে জানানো হয়েছে, মুক্তির পর তামিমি এখন পশ্চিম তীরে ফিরে যাবেন। আহেদ তামিমি এক প্রাক শুনানিতে বলেন, তিনি ইসরায়েলি সেনাকে চড় মেরেছেন কারণ তিনি দেখেছিলেন যে, তার ১৫ বছর বয়সী চাচাত ভাইয়ের মাথায় রাবার বুলেট দিয়ে আঘাত করেছে সেনারা।

sentbe-top