sentbe-top

বোরকা নিষিদ্ধের প্রতিবাদে রাস্তায় ডেনমার্কের নারীরা

denmarkবোরকা নিষিদ্ধের প্রতিবাদে রাস্তায় নেমেছেন ডেনমার্কের মুসলিম নারীরা। দেশটির রাজধানী কোপেনহেগেন এবং দ্বিতীয় বৃহত্তম শহর আহাসে প্রায় দেড় হাজারের মতো নারী প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

অংশগ্রহণকারীদের মধ্যে মুসলমান এবং অমুসলিম ডেনিশরাও ছিলেন। ‘আমাদের সড়কে কোনো বর্ণবাদী নয়’ এবং ‘আমার জীবন, আমার পছন্দ’ ইত্যাদি স্লোগানও দিতে দেখা গেছে তাদের।

প্রতিবাদে অংশ নেয়া সাবিনা নামের ২১ বছর বয়সী এক শিক্ষার্থী বলেন, ‘আমরা সরকারকে এই বার্তা দিতে চাই যে, আমরা কোনো বৈষম্য এবং সুনির্দিষ্ট একটি ধর্মকে লক্ষ্যবস্তু করে পাস করা কোনো আইনের কাছে নতিস্বীকার করবো না।’

sentbe-adডেনমার্কের নতুন আইনে বলা হয়েছে, পুলিশ চাইলে যেকোনো নারীকে জনসমক্ষে তার মুখের পর্দা সরাতে বলতে পারবে। এছাড়া মুখ ঢেকে চলাফেরা করায় প্রথমবার তাকে শাস্তি হিসেবে এক হাজার ক্রোন (১৬০ ইউরো) পর্যন্ত জরিমানা এবং একাধিকবার এই আইন ভঙ্গ করলে তাকে ১০ হাজার ক্রোন জরিমানা করা যাবে।

ডেনমার্কে পুরো চেহারা ঢেকে চলাফেরার ওপর নিষেধাজ্ঞার সমালোচনা করে দেশটির সোশ্যাল অ্যাক্টিভিস্টরা বলেছেন, এর মাধ্যমে মূলত অন্যায়ভাবে মুসলমানদের লক্ষ্যবস্তু করা হয়েছে।

তাদের দাবি, এই আইন কার্যকরের মাধ্যমে সরকার নারীদের পোশাকের স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করেছে। ডেনমার্কের মোট জনসংখ্যার পাঁচ শতাংশ মুসলমান।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top