sentbe-top

ইরান সফরে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

iran-koreইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জরিফ গতকাল মঙ্গলবার তেহরানে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোকে স্বাগত জানান। যুক্তরাষ্ট্র এই ইসলামিক প্রজাতন্ত্রের বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক অবরোধ ঘোষণার কয়েক ঘণ্টা পরই এই সফর শুরু হলো।

রাষ্ট্র-নিয়ন্ত্রিত ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির বরাতে সিএনএন জানায়, দুই কর্মকর্তার দেখা হয়েছে এবং তাঁরা বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করে সম্পর্ক আরও জোরদার করার আহ্বান জানিয়েছেন।

সরাসরি কোনো বিষয় উল্লেখ না করে সংবাদ সংস্থা জানায়, তাঁরা সাম্প্রতিক আঞ্চলিক ও আন্তর্জাতিক অগ্রগতিসহ উভয়ের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির দ্বিতীয় মেয়াদে এই প্রথম কোনো ঊর্ধ্বতন উত্তর কোরীয় কর্মকর্তার ইরান সফর।

sentbe-ad

এর আগে গতকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটার বার্তায় ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রক্ষার ব্যাপারে দেশগুলোকে হুঁশিয়ার করেন। জার্মান গাড়ি প্রস্তুতকারক কোম্পানি ডেইমলার নিশ্চিত করেছে, নতুন করে নিষেধাজ্ঞা জারি হওয়ায় তারা ইরানে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা বাতিল করেছে। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় পর্যায়ের পদক্ষেপ নভেম্বরে কার্যকর হবে এবং ইরানের তেলশিল্পের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

sentbe-top