sentbe-top

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ২৫ শতাংশ শুল্ক আরোপ করল চীন

us-chinaযুক্তরাষ্ট্রের বাণিজ্যিক যুদ্ধের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিতে চীন সরকার ১৬ বিলিয়ন ডলার মূল্যের একগুচ্ছ মার্কিন পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপ করেছে। চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের ৩৩৩টি পণ্যের ওপর নয়া এ শুল্ক আরোপ করা হবে। এসব পণ্যের মধ্যে রয়েছে জ্বালানী, স্টিলের তৈরি পণ্য, গাড়ি ও চিকিৎসা সামগ্রী।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, আগামী ২৩ আগস্ট থেকে মার্কিন পণ্যের ওপর আরোপিত শুল্ক কার্যকর হবে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের অতিরিক্ত ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর যে ২৫ ভাগ শুল্ক আরোপ করেছেন তাও একইদিন কার্যকর হওয়ার কথা রয়েছে।

sentbe-adযুক্তরাষ্ট্রের একটি সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান গত মঙ্গলবার জানিয়েছে, দেশটি চীনের ২৭৯টি পণ্যের ওপর শতকরা ২৫ ভাগ শুল্ক আরোপ করেছে। আমেরিকার ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় চীনা বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, বিনা কারণে মার্কিন সরকার এ শুল্প আরোপ করেছে।

এর আগে গত জুলাই মাসের গোড়ার দিকে চীনের ৩৪ বিলিয়ান ডলার মূল্যের পণ্যের ওপর ওয়াশিংটন ২৫ ভাগ শুল্ক আরোপ করে। সে সময় চীনও পাল্টা ব্যবস্থা নিয়ে জানায়, সয়াবিন ও ইলেকট্রিক যানবাহনসহ যুক্তরাষ্ট্রের ৩৪ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর ২৫ ভাগ শুল্ক আরোপ করা হচ্ছে।

সৌজন্যে- পার্সটুডে

sentbe-top