sentbe-top

সন্ধ্যায় উত্তর কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

bangladesh-footballএশিয়ান গেমস ফুটবলে শেষ আটে ওঠার লড়াইয়ে আজ সন্ধ্যায় উত্তর কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে উত্তর কোরিয়ার চেয়ে অনেক পিছিয়ে থাকলেও নিজেদের সেরাটা দিয়েই খেলবে লাল-সবুজরা। চিকারাংয়ের উইবাওয়ার মুক্তি স্টেডিয়ামের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়।

ইন্দোনেশিয়ায় চলমান গেমসে গত ১৯ আগস্ট কাতারকে ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে বাংলাদেশ। মাঠের পারফর্ম-পরিসংখ্যান কিংবা ফিফা র‌্যাংকিং- সব দিক দিয়েই বাংলাদেশ থেকে এগিয়ে বিশ্ব থেকে প্রায় একঘরে হয়ে থাকা উত্তর কোরিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ে উত্তর কোরিয়ার অবস্থান যেখানে ১০৮, বাংলাদেশের অবস্থান সেখানে ১৯৪।

সবশেষ বাংলাদেশ উত্তর কোরিয়ার মুখোমুখি হয়েছিল ১৯৯৮ সালে। ৫-১ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে পাঁচবার সাক্ষাৎ হয়েছে দুই দলের। চার ম্যাচে হার মানে বাংলাদেশ, আর একটি ম্যাচ ড্র। ১৯৮৮ সালের ১ এপ্রিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোলশূন্য ড্রই ছিল উত্তর কোরিয়ার বিপক্ষে বাংলাদেশের সেরা সাফল্য। তবে সব পরাজয়ের পরিসংখ্যান পেছনে ফেলে নতুন ইতিহাস গড়ার জন্যই আজ ১০৮ নম্বরে থাকা উত্তর কোরিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।

এ ম্যাচকে বেশ গুরত্বসহকারে নিচ্ছেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। বৃহস্পতিবার টিম হোটেলে তিনি সংবাদ মাধ্যমকে বলেন, ‘কাতারের বিপক্ষে আমরা যেমন খেলেছি উত্তর কোরিয়ার বিপক্ষে তার চেয়ে ভালো খেলতে হবে। গোল বক্সের সামনে আমাদের আরো বেশি প্রাণবন্ত থাকতে হবে। যদি এটা করতে পারি ও সুশৃঙ্খল থাকতে পারি তবে একটা সুযোগ আমাদের আছে।’

sentbe-adআগের ম্যাচে জয়ের নায়ক ও দলনায়ক জামাল ভুইয়া বলেন, ‘এটা সহজ ম্যাচ হবে না। উত্তর কোরিয়ার বিপক্ষে এটা আমারে জন্য একটা যুদ্ধের মতো। আমরা আত্মবিশ্বাসী। সুযোগ কাজে লাগাতে পারলে আশা আছে।’

শুক্রবার শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হবে সৌদি আরব-চীন, মালয়েশিয়া-জাপান এবং ইন্দোনেশিয়া-আরব আমিরাত। এদিকে বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে গতবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, ভিয়েতনাম ও সিরিয়া।

দক্ষিণ কোরিয়া ২-০ গোলে ইরানকে, উজবেকিস্তান ৩-০ গোলে হংকংকে, ভিয়েতনাম ১-০ গোলে বাহরাইনকে ও সিরিয়া ১-০ গোলে ফিলিস্তিনকে হারায়। শেষ আটে উজবেকিস্তান মুখোমুখি হবে কোরিয়ার, ভিয়েতনাম খেলবে সিরিয়ার বিপক্ষে।

sentbe-top