sentbe-top

জাপানকে হারিয়ে স্বর্ণ জিতল দক্ষিণ কোরিয়া

south-korea-japanইংলিশ প্রিমিয়ার লিগ চলছে। এ সময় টটেনহ্যাম ছেড়ে জাতীয় দলের হয়ে খেলতে আসেন সন হিউং-মিন। শুধু খেলতে আসেন বললে ভুল হবে, দক্ষিণ কোরিয়াকে নেতৃত্বও দেন তিনি। তার মাথার উপর ছিল ২১ মাসের মিলিটারি সার্ভিস করার রাষ্ট্রীয় আইন। এশিয়ান গেমস ফুটবলে যদি কোরিয়াকে স্বর্ণ এনে দিতে না পারেন তাহলে বাধ্যতামূলক মিলিটারি সার্ভিস করতেই হবে তাকে।

সেই খগড় মাথায় নিয়ে আজ শনিবার ফাইনালে জাপানের মুখোমুখি হয় দক্ষিণ কোরিয়া। নির্ধারিত ৯০ মিনিটে কোনো গোল হয়নি। অতিরিক্ত সময়ে গিয়ে ৩টি গোল হয়। তার দুটি করে দক্ষিণ কোরিয়া। একটি করে জাপান। তাতে জাপানকে ২-১ ব্যবধানে হারিয়ে এশিয়ান গেমস ফুটবলে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখে কোরিয়া। আর সন হিউং-মিনরা অব্যহতি পায় ২১ মাসের বাধ্যতামূলক মিলিটারি সার্ভিস থেকে।

sentbe-adদক্ষিণ কোরিয়ার হয়ে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা লি সেউং-ও এবং হাওং হি-চান গোল করে দলকে ২-০ ব্যবধানে এগিয়ে নেন। অতিরিক্ত সময়ের পাঁচ মিনিট বাকি থাকতে জাপানের আয়াসি উয়েদা গোল করে ব্যবধান কমান। কিন্তু তারা ম্যাচে সমতা ফিরিয়ে টাইব্রেকার পর্যন্ত নিতে পারেনি।

দক্ষিণ কোরিয়ায় আইন অনুযায়ী পূর্ণ বয়স্ক যেকোনো পুরুষকে ২১ মাস মিলিটারি সার্ভিস (সেনাবাহিনীতে কাজ করতে হয়) করতে হয়। তবে ব্যতিক্রম সেসব অ্যাথলেটদের ক্ষেত্রে যারা দেশকে এশিয়ান গেমসে স্বর্ণ কিংবা অলিম্পিক গেমসে যেকোনো পদক এনে দিতে পারে।

sentbe-top