sentbe-top

রাশিয়ায় ৮০ বছর বন্ধ থাকা মসজিদ পুনরায় চালু

russia-mosjidদীর্ঘ ৮০ বছর পর রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে একটি মসজিদ পুনরায় চালু হয়েছে। রাশিয়ান মুসলমানদের কেন্দ্রীয় ধর্মবিষয়ক বিভাগ মসজিদটি পুনরায় উদ্বোধন করেছে।

উনিশ শতকের শেষ দিকে ঐতিহাসিক এ মসজিদ কাঠ দিয়ে নির্মিত হয়েছিল। পুনরায় চালু করার আগে সংস্কার ও সম্প্রসারণ করা হয়েছে। প্রাচীন মসজিদটি তাতার মুসলমানদের ইতিহাস-ঐতিহ্য এবং সাংস্কৃতির স্মারক হয়ে আছে। তৎকালীন সোভিয়েত ইউনিয়নে কমিউনিস্ট শাসন চলাকালে মসজিদটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

sentbe-adধর্মবিষয়ক বিভাগের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, মসজিদটির উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার বিভিন্ন অঞ্চলের ধর্মীয় ব্যক্তিত্ব ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ধর্মবিষয়ক বিভাগের পরিচালক শায়খ নফিউল্লাহ আশিরুফ গত ৩১ আগস্ট প্রথম জুমার নামাজ পরিচালনা করেন।

উল্লেখ্য, সাইবেরিয়ায় ৪০০ বছর পূর্বে ‘খানিয়া সাইবেরিয়া’ নামে একটি মুসলিম রাষ্ট্র গঠন হয়েছিল। কিন্তু কালের পরিক্রমায় ১৫৭০ খ্রিস্টাব্দে প্রাদেশিক যুদ্ধে রুশ পরাশক্তির কাছে তার পতন হয়। বর্তমানে সাইবেরিয়ার মুসলমানরা দীর্ঘকাল বন্ধ থাকা তাদের ঐতিহাসিক মসজিদগুলো পুনরায় চালু করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন।

সৌজন্যে- বাংলা নিউজ

sentbe-top