cosmetics-ad

দ. কোরিয়ার অর্থনীতি সম্প্রসারিত হয়েছে দশমিক ৯%

সিউল, ২৪ জানুয়ারি ২০১৪:

গেল বছরের চতুর্থ প্রান্তিকে দশমিক ৯ শতাংশ সম্প্রসারিত হয়েছে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি। কিন্তু তৃতীয় প্রান্তিকের তুলনায় তা দশমিক ২ শতাংশ কম। চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতের প্রসার হলেও অবকাঠামোয় বিনিয়োগ কমে যাওয়ায় সার্বিক অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়েছে বলে জানায় সেন্ট্রাল ব্যাংক অব কোরিয়া (বিওকে)।

গতকাল বৃহস্পতিবার এক তথ্য বিবৃতিতে বিওকে জানায়, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি সম্প্রসারিত হয়েছে দশমিক ৯ শতাংশ। কিন্তু এর আগের প্রান্তিকে সম্প্রসারণের হার ছিল ১ দশমিক ১ শতাংশ। তবে পুরো বছরে দেশটির অর্থনীতি সম্প্রসারিত হয়েছে ৩ দশমিক ৯ শতাংশ হারে। গত তিন বছরের তুলনায় এ সময়ে অর্থনীতির সম্প্রসারণ হয়েছে সবচেয়ে দ্রুত গতিতে।

images

বিবৃতিতে আরো বলা হয়, চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতে পুনরুদ্ধার ও ভোক্তা ব্যয় বাড়লেও অবকাঠামো খাতে বিনিয়োগ কমেছে। তৃতীয় প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে অবকাঠামো খাতে বিনিয়োগ কমেছে ৩ দশমিক ৮ শতাংশ। আবাসন বাজারের নিশ্চল অবস্থান, ভবন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো প্রকল্পে চাহিদা কমে যাওয়ায় সার্বিকভাবে এ খাতে বিনিয়োগ কমেছে।

গেল বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে দেশটির ভোক্তা ব্যয় কমে অপ্রত্যাশিতভাবে দশমিক ৪ শতাংশ হারে। পরবর্তীতে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে যথাক্রমে দশমিক ৭ শতাংশ, দশমিক ১ এবং দশমিক ৯ শতাংশ হারে সম্প্রসারিত হয় ভোক্তা ব্যয়।

এদিকে আগের প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতের সম্প্রসারণ হয়েছে ২ শতাংশ। তৃতীয় প্রান্তিকে খাতটি সংকুচিত হয়েছে ১ দশমিক ৩ শতাংশ। পুরো বছরে রফতানি বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ। চতুর্থ প্রান্তিকে গাড়িসহ এর যন্ত্রাংশ ও পেট্রোকেমিক্যাল পণ্যের রফতানি বাড়ায় সার্বিকভাবে এ খাতের ওপর ইতিবাচক প্রভাব পড়েছে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। সূত্রঃ বণিকবার্তা।