Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ার অর্থনীতি সম্প্রসারিত হয়েছে দশমিক ৯%

সিউল, ২৪ জানুয়ারি ২০১৪:

গেল বছরের চতুর্থ প্রান্তিকে দশমিক ৯ শতাংশ সম্প্রসারিত হয়েছে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি। কিন্তু তৃতীয় প্রান্তিকের তুলনায় তা দশমিক ২ শতাংশ কম। চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতের প্রসার হলেও অবকাঠামোয় বিনিয়োগ কমে যাওয়ায় সার্বিক অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়েছে বলে জানায় সেন্ট্রাল ব্যাংক অব কোরিয়া (বিওকে)।

chardike-ad

গতকাল বৃহস্পতিবার এক তথ্য বিবৃতিতে বিওকে জানায়, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার অর্থনীতি সম্প্রসারিত হয়েছে দশমিক ৯ শতাংশ। কিন্তু এর আগের প্রান্তিকে সম্প্রসারণের হার ছিল ১ দশমিক ১ শতাংশ। তবে পুরো বছরে দেশটির অর্থনীতি সম্প্রসারিত হয়েছে ৩ দশমিক ৯ শতাংশ হারে। গত তিন বছরের তুলনায় এ সময়ে অর্থনীতির সম্প্রসারণ হয়েছে সবচেয়ে দ্রুত গতিতে।

imagesবিবৃতিতে আরো বলা হয়, চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতে পুনরুদ্ধার ও ভোক্তা ব্যয় বাড়লেও অবকাঠামো খাতে বিনিয়োগ কমেছে। তৃতীয় প্রান্তিকের তুলনায় এ প্রান্তিকে অবকাঠামো খাতে বিনিয়োগ কমেছে ৩ দশমিক ৮ শতাংশ। আবাসন বাজারের নিশ্চল অবস্থান, ভবন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো প্রকল্পে চাহিদা কমে যাওয়ায় সার্বিকভাবে এ খাতে বিনিয়োগ কমেছে।

গেল বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে দেশটির ভোক্তা ব্যয় কমে অপ্রত্যাশিতভাবে দশমিক ৪ শতাংশ হারে। পরবর্তীতে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে যথাক্রমে দশমিক ৭ শতাংশ, দশমিক ১ এবং দশমিক ৯ শতাংশ হারে সম্প্রসারিত হয় ভোক্তা ব্যয়।

এদিকে আগের প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে দেশটির রফতানি খাতের সম্প্রসারণ হয়েছে ২ শতাংশ। তৃতীয় প্রান্তিকে খাতটি সংকুচিত হয়েছে ১ দশমিক ৩ শতাংশ। পুরো বছরে রফতানি বেড়েছে ৫ দশমিক ৫ শতাংশ। চতুর্থ প্রান্তিকে গাড়িসহ এর যন্ত্রাংশ ও পেট্রোকেমিক্যাল পণ্যের রফতানি বাড়ায় সার্বিকভাবে এ খাতের ওপর ইতিবাচক প্রভাব পড়েছে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। সূত্রঃ বণিকবার্তা।