Search
Close this search box.
Search
Close this search box.

জার্মানিতে সুখেই আছেন বৈধ প্রবাসীরা

germanyবিশ্বের বাসযোগ্য ৩০টি শহরের মধ্যে ফ্রাঙ্কফুর্টসহ জার্মানির পাঁচটি শহর রয়েছে। উন্নত জীবনের আশায় প্রচুর বাংলাদেশি বৈধ-অবৈধভাবে প্রতিবছর প্রবেশ করছে জার্মানিতে। দেশটিতে ইমিগ্রেশন নিয়ম মেনে গেলে সুখের অন্ত থাকে না।

এছাড়া জার্মান ভাষা ভালোভাবে জানা থাকলে মানসম্মত চাকরির পাশাপাশি স্থায়ীভাবে বসবাসের সুযোগও রয়েছে। সূত্রের তথ্য অনুযায়ী, বর্তমানে প্রায় ২৫ হাজার বাংলাদেশির বসবাস জার্মানিতে। চড়াই উৎরাই পেরিয়ে জার্মানিতে এখন বেশ প্রতিষ্ঠিত ও ভালো অবস্থানে প্রবাসী বাংলাদেশিরা।

chardike-ad

জার্মানির শহরগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থান দ্বাদশ স্থানে আছে ফ্রাঙ্কফুর্ট। এই শহরের স্কোর ১০০ এর মধ্যে ৯৬। দেশটিতে পাঁচ শহরের কোনোটির স্কোরই ৯৩-এর নীচে নামেনি। সর্বনিম্ন ৯৩ পেয়েছে ডুসেলডর্ফের। পাঁচটি শহরই ইউরোপের সবচেয়ে ভালো অবস্থানে থাকা ১৫টি শহরের মধ্যে রয়েছে।

অনেকেই বসবাসের জন্যে বিভিন্ন দেশে মাইগ্রেট হতে চান । গড়ে তুলতে চান বিদেশের মাটিতে নিজেদের ভবিষ্যত। দেশটিতে রয়েছে উন্নত যাতায়াত ব্যবস্থা। ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলোনায় জার্মানির যাতায়াত ব্যবস্থা অনেক ভালো। বিশেষ করে পাব্লিক পরিবহন। জার্মান হাইওয়েতে কোনো ধরনের যানজট নেই। এছাড়া উন্নত চিকিৎসা ব্যবস্থা তো থাকছেই। এখানে সবার জন্যে হেলথ ইনস্যুরেন্স করতেই হবে। দেশটিতে বসবাস করতে হলে নিরাপদ চিকিৎসা নেয়া বাধ্যতামূলকা।

প্রবাসীদের মতে, ভাষাগত দক্ষতার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে কারিগরি জ্ঞান থাকলে এক্ষেত্রে আরো বেশি সংখ্যক বাংলাদেশি জনবল নিয়োগ করা সম্ভব। রেস্তোঁরা ব্যবসার সঙ্গে জড়িত অনেকের মতে, জার্মানিতে থাকা প্রবাসী বাংলাদেশিদের বেশিরভাগেরই ভাষাগত যোগ্যতা রয়েছে, তাই এ ব্যবসা সর্ম্পকে একটু ভালো অভিজ্ঞতা থাকলেই সেখানে ভালো করা সম্ভব।

উন্নত শিক্ষা ব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা শর্ত সাপেক্ষে ফ্রি ই বলা চলে। এমনকি বাংলাদেশের চেয়েও কম খরচে জার্মানিতে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়া সম্ভব। দেশটিতে থাকা খাওয়ার খরচ তুলনামূলক কম। ইউরোপের অন্যান্য দেশগুলোর সঙ্গে কম্পেয়ার করি তাহলে বোঝা যাবে জার্মানিই হচ্ছে বসবাসের উপযোগী।

জার্মানিতে কাজ পাওয়ার সুযোগ অনেক বেশি। কেউ যদি স্কিল্ড হয় তাহলে তার জন্য যেকোনো কাজ সহজেই মিলবে। অভিজ্ঞদের কাজের অভাব নেই। ভাষা জানা থাকলে তো দেশটিতে সর্বোচ্চ সুযোগ-সুবিধা পাওয়া সম্ভব।

বেশিরভাগ বাংলাদেশিই জার্মানিতে বিভিন্ন ধরনের চাকরি করছে। তবে রেস্তোরাঁ ব্যবসায় বিশ্বের অনেক উন্নত দেশের মতো এখানেও সফল প্রবাসী বাংলাদেশিরা। দেশটিতে বাংলা খাবারের ঐতিহ্যই শুধু তুলে ধরছে না, পাশাপাশি অনেক প্রবাসী শিক্ষার্থীর কাজের সুযোগও করে দিচ্ছে।

ইউরোপের অন্যতম শিল্পোন্নত ও বৃহত্তম রাষ্ট্র জার্মানি। দেশটির মোট আয়তন ৩,৫৭,০২১ বর্গকিলোমিটার। এর মধ্যে ৩,৪৯,২২৩ বর্গকিলোমিটার ভূমি ও ৭,৭৯৮ বর্গকিলোমিটার জলভাগ। আয়তনের বিচারে জার্মানি ইউরোপের মধ্যে সপ্তম এবং বিশ্বের মধ্যে ৬৩তম।

লেখক- মো. মুখলেছুর রহমান, সৌজন্যে- জাগো নিউজ