sentbe-top

কোরীয় উপদ্বীপে আনুষ্ঠানিকভাবে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করুন : আমেরিকাকে মুন

trump-kim-moonকোরীয় উপদ্বীপে আনুষ্ঠানিকভাবে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। তিনি বলেন, উত্তর কোরিয়ার এই দাবি মেনে নিলে দেশটির সঙ্গে আমেরিকার কয়েক দশকের শত্রুতামূলক সম্পর্কের অবসান ঘটবে।

উত্তর কোরিয়া ইস্যুতে সিউলের সঙ্গে যখন ওয়াশিংটনের মতপার্থক্য বাড়ছে তখন মুন জায়ে-ইন এ আহ্বান জানালেন। ব্রিটেনের রাষ্ট্রীয় সম্প্রচার সংস্থা বিবিসি-কে গতকাল (শুক্রবার) দেয়া সাক্ষাৎকারে তিনি আরো বলেন, আমেরিকার পক্ষ থেকে এ ধরনের পদক্ষেপ নেয়া উচিত।

মুন জায়ে-ইন বলেন, “উত্তর কোরিয়া তার সমস্ত পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করেছে। তাদের একমাত্র পরমাণু পরীক্ষার স্থাপনা নিষ্ক্রিয় করেছে এবং এখন ক্ষেপণাস্ত্র ইঞ্জিন পরীক্ষার স্থাপনা বন্ধ করছে। এছাড়া, ইয়নবিয়ন পরমাণু স্থাপনাও বন্ধ করবে যদি আমেরিকা অনুরূপ পদক্ষেপ নেয়।”

ইউরোপের চারটি দেশ সফরে বের হওয়ার আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট এসব কথা বললেন। এর আগে, চলতি সপ্তাহে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কুয়াং-ওয়াহ বলেছেন, উত্তর কোরিয়ার ওপর থেকে তারা নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বিবেচনা করছে। এ বক্তব্যের জবাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, “আমাদের অনুমোদন ছাড়া তারা এটা করতে পারে না; আমাদের অনুমতি ছাড়া তারা কিছুই করতে পারবে না।”

sentbe-top