sentbe-top

ন্যায়ের আরেক নাম প্রবাসী আলতাব

altafলন্ডন অ্যাসেম্বলি মেম্বার উন্মেস দেশাই বলেছেন, ন্যায়ের আরেক নাম বাংলাদেশি আলতাব। সত্যিই তিনি ঐতিহাসিক ব্যক্তি। যার মৃত্যুতে পরবর্তীতে বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন হয়। এই নাম পরিবর্তন সকল অন্যায় ও বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শক্তি যোগাবে।

১৯৭৮ সালে লন্ডনের হোয়াইচ্যাপেল এলাকায় বর্ণবাদী হামলায় নিহত হন বাংলাদেশি যুবক আলতাব আলী। তার স্মৃতিকে স্মরণীয় করে রাখতে ইস্ট লন্ডন মসজিদ ও আলতাব আলী পার্কের মধ্যবর্তী বাস স্টপ এলডার স্ট্রিটের নাম পরিবর্তন করে আলতাব আলীর নামে নামকরণ করা হচ্ছে।

আলতাব আলী মেমোরিয়েল ট্রাস্ট ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের যৌথ ক্যাম্পেইনের ফলে এই নামকরণের সিদ্ধান্ত নিয়েছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

তবে, ঐতিহাসিক এলডার স্ট্রিট নামটিও থাকছে। এখন থেকে নতুন নাম হবে এলডার স্ট্রিট/আলতাব আলী পার্ক। এই বাস স্টপের ২০০ গজের কাছেই রয়েছে আলতাব আলীর নামে একটি পার্ক। পার্কের এক পাশে আছে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতীক শহীদ মিনার। দেখতে প্রতিদিনই শত শত মানুষ আসেন।

উল্লেখ্য ১৯৭৮ সালে পোশাক শ্রমিক আলতাব আলী কাজ থেকে ঘরে ফেরার পথে ছুরিকাঘাতে নিহত হন। আলতাব আলী স্মরণে প্রতি বছর ৪ মে আলতাব আলী ডে পালন করা হয় টাওয়ার হ্যামলেটসে।

সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top