ইতালিতে প্রবাসীদের স্বপ্ন পূরণে ‘কানেক্ট বাংলাদেশ’

italy-connect-bangladeshইতালিতে কানেক্ট বাংলাদেশের তিন দিনব্যাপী সম্মেলন সম্পন্ন হয়েছে। শুক্রবার শুরু হয়ে রোববার শেষ হয় এ সম্মেলন। ‘বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার’ স্লোগান সামনে রেখে কানেক্ট বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিশিষ্টজনরা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সাংগঠনিক বিষয়সহ প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিতকরণ, দ্বৈত নাগরিকত্ব আইন প্রবাসীদের স্বার্থ বিরোধী ধারা বাতিল, প্রবাসীদের বিভিন্ন সুযোগ-সুবিধা এবং সম-সাময়িক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা করা হয়।

উদ্বোধনী প্রথম অধিবেশনে ইতালির সমন্বয়ক নুরুল আমিনের সভাপতিত্বে ও শামসুল আলম পাখীর পরিচালনায় বক্তব্য রাখেন- লুৎফা হাসীন রজী, মনসুর চৌধুরী, আখী সীমা কাওসার, সিব্বির আহমেদ, সিকদার গিয়াস উদ্দিন প্রমুখ।

কানেক্ট বাংলাদেশের রোম সম্মেলনের দ্বিতীয় দিন সংগঠনের গঠনতন্ত্র ও সাংগঠনিক রূপরেখা নিয়ে উন্মুক্ত আলোচনা ও গঠনতন্ত্র ঘোষণা প্রণয়ন করা হয়। গঠনতন্ত্রের প্রত্যেকটি ধারা উপধারা নিয়ে সম্পূর্ণ গণতান্ত্রিক পদ্ধতিতে সদস্যদের মতামতের ভিত্তিতে আলোচনা শেষে খসড়া চূড়ান্ত করা হয়।

প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন দিলীপ কর্মকার (কানাডা)। উপস্থাপনায় ছিলেন কাজী আসাদুজ্জামান চৌধুরী (সুইজারল্যান্ড) দ্বিতীয় অধিবেশন সভাপতিত্ব করেন লুৎফা হাসীন রোজী (যুক্তরাষ্ট্র)। উপস্থাপনায় হারুনুর রশিদ (জার্মানি)।

connect-bangladeshএ সময় উপস্থিত ছিলেন- নুরুল আমিন (ইংল্যান্ড), অ্যাডভোকেট শিবলী সাদিক ইংল্যান্ড, মুজিবুর রহমান ইতালি, শামসুল হক পাখি, ইতালি, ডা. গিয়াস উদ্দিন আহমেদ, ইংল্যান্ড, মনসুর চৌধুরী প্যারিস, অ্যাডভোকেট শিব্বির আহমেদ ইংল্যান্ড, মোহাম্মদ ইলিয়াস মিয়া কানাডা, ডা. সাইদুর রহমান লস্কর ইতালি, অ্যাডভোকেট আবদুল নূর দুলাল সুপ্রিম কোর্ট বাংলাদেশ, শিকদার গিয়াস উদ্দিন আমেরিকা, কাজী আসাদুজ্জামান- সুইজারল্যান্ড, হাকীকুল ইসলাম খোকন যুক্তরাষ্ট্র, আবছার হোসাইন স্পেন, আঁখি সীমা কাওসার ইতালি।

এ ছাড়া এবি এম সালেহ উদ্দিন কবি, সাংবাদিক কলামিস্ট (আমেরিকা), জাফর আজাদ ফ্রান্স, শাহ আলম ইতালি, নূরুন্নবী আলী ইংল্যান্ড, কবি বাবুল তালুকদার- ইংল্যান্ড, অ্যাডভোকেট রওশন আরা ইতালি, অ্যাডভোকেট কামরুজ্জামান ইতালি।

কাজী জাকারিয়া ইতালি, আবু তাহের আইটি বিশেষজ্ঞ সুইডেন ‘শাহীন কাওসার সাংবাদিক ইতালি, জমির হোসেন যুগান্তর প্রতিনিধি ইতালি।

শেষদিন রোমের সাংবাদিকদের উপস্থিতিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনের লক্ষ্য এবং উদ্দেশ্য তুলে ধরেন। এ সময় সংগঠনের নেতারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অন্যদের মধ্যে দৈনিক বাংলাদেশ প্রতিদিনের ইউরোপ প্রতিনিধি, বাংলা প্রেস ক্লাব ইতালির সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন, আরিফ হোসেন উপস্থিত ছিলেন।

ইতোমধ্যে স্পেনের সমন্বয়ক আবছার হোসাইনের সার্বিক সহযোগিতায় কানেক্ট বাংলাদেশের স্পেন ও পর্তুগাল কমিটি গঠন করা হয়েছে। তিনি জানান, স্বল্প সময়ে কানেক্ট বাংলাদেশ প্রবাসীদের অধিকার আদায়ের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সৌজন্যে- জাগো নিউজ