sentbe-top

লন্ডন প্রবাসীদের জন্য সতর্কবার্তা

londonলন্ডনের রাস্তায় অথবা পাবলিক প্লেসে পানের পিক ফেললেই একশো পাউন্ড জরিমানার বিধান করেছে দেশটির ব্রেন্ট কাউন্সিল। চলতি মাসেই এই আইন চালু হয়েছে বলে জানা গেছে।

ব্রেন্ট এলাকায় প্রচুর এশিয়ানদের বসবাস। অভিযোগ এসেছে- অঞ্চলটিতে বসবাসকারী এশিয়ানরা রাস্তা-ঘাটে পানের পিক ফেলে নোংরা করে ফেলে। কোনো প্রকার ডাস্টবিন ব্যবহার করার প্রয়োজন মনে করে না। বিষয়টি নজরে আসায় এর বিরুদ্ধে আইন জারি করেছে কর্তৃপক্ষ।

এশিয়ান অভিবাসীদের নিত্য সঙ্গী হচ্ছে পান, চুন। সুযোগ পেলেই যত্রতত্র পানের পিক ফেলে দেন অনেকেই। এ অবস্থায় স্থানীয় কাউন্সিলর বাধ্য হয়ে জরিমানার বিধান করেছে।

জানা যায়, এসব নোংরা, আবর্জনা পরিষ্কার করতে ব্রেন্ট কাউন্সিলরকে বছরে চল্লিশ হাজার পাউন্ড অতিরিক্ত খরচ করতে হয়। স্থানীয় কমিউনিটির সঙ্গে বিভিন্ন সময়ে পান-সুপারির ক্ষতিকর দিক নিয়ে আলোচনা হলেও রাস্তা ঘাটে পানের পিক ফেলার বিষয়টি মহামারী আকার ধারণ করছে দিনেদিনে।

পরিবেশ সুরক্ষার দায়িত্বে নিয়োজিত ব্রেন্ট কাউন্সিলর ক্রুপা শেট বলেন, কাউন্সিলের সৌন্দর্য ও পরিবেশ সুরক্ষায় জিরো টলারেন্স দেখাবে। অন্যদিকে লন্ডনের প্রাণকেন্দ্র হোয়াইট চ্যাপল ও ব্রুকলিন এলাকায় পানের পিকের কারণে রাস্তা ঘাটের অবস্থা খুবই খারাপ। কিছু কিছু রাস্তা প্রায় বাংলাদেশের অলিগলি রাস্তার মতোই অপরিষ্কার।

sentbe-top