নির্বাচনী পর্যবেক্ষকদের ভিসা না দেয়ায় যুক্তরাষ্ট্রের ক্ষোভ

usবিদেশী পর্যবেক্ষকদের নির্ধারিত সময়ের মধ্যে পরিচয়পত্র ও ভিসা ইস্যু না করায় ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এ কারণে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হয়েছে এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন (এনফ্রেল)। ন্যাশনাল ডেমক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) মাধ্যমে এনফ্রিলকে অর্থায়ন করে থাকে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপ-মুখপাত্র রবার্ট পাল্লাডিনো আজ ওয়াশিংটন থেকে দেয়া এক বিবৃতিতে বলেছেন, একটি গ্রহণযোগ্য নির্বাচন পর্যবেক্ষনের জন্য প্রয়োজনীয় সময়সীমার মধ্যে এনফ্রেলের অধিকাংশ পর্যবেক্ষককে প্রয়োজনীয় পরিচয়পত্র ও ভিসা দেয়ার বাংলাদেশ সরকারের ব্যর্থতায় যুক্তরাষ্ট্র ক্ষুদ্ধ। এর ফলে এনফ্রেল বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষক মিশন পাঠানোর সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের আগামী নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক মিশনের স্বল্পতা থাকবে। এ অবস্থায় স্থানীয় নির্বাচন পর্যবেক্ষক সংস্থাগুলোকে নিয়ে গঠিত ইলেকশন ওয়ার্কিং গ্রুপের (ইডাব্লিউজি) সবাইকে পরিচয়পত্র দেয়ার প্রক্রিয়া সম্পন্ন করাটা বাংলাদেশ সরকারের জন্য আরো বেশী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ইডাব্লিউজির আওতাধীন অনেক এনজিওকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহায়তা সংস্থা ইউএসএআইডি অর্থায়ন করে থাকে। নির্বাচন পর্যবেক্ষনে এ গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।