Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অনস্বীকার্য

lebanonবাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের ব্যাপক অবদান রয়েছে। তাদের পাঠানো রেমিটেন্সের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন অতীতের সকল রেকর্ড অতিক্রম করেছে। প্রবাসীদেরকে বিভিন্নভাবে সেবা দেয়ার জন্য প্রবাসীকল্যাণ কার্ড চালু করা হচ্ছে। যার মাধ্যমে প্রবাসীরা নানাবিধ সুবিধা পাবেন।

লেবাননে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে অভিবাসীর অধিকার-মর্যাদা ও ন্যায়বিচার শীর্ষক প্রতিপাদ্য সামনে রেখে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৮ পালন করা হয়েছে।

chardike-ad

২২ ডিসেম্বর স্থানীয় সময় বিকাল ৩টায় বাংলাদেশ দূতাবাসের হলরুমে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৮’ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আবদুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সচিবের প্রদত্ত বাণী পাঠ করা হয়।

lebanonবাংলাদেশি অভিবাসীদের সম্ভাবনা ও সার্থকতা নিয়ে দুইটি ভিডিও ডকুমেন্টারি দেখানোর পর জাতীয় সঙ্গীত বাজিয়ে এবং উপস্থিত সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করে আলোচনা সভা শুরু হয়। এ ছাড়া মুক্ত আলোচনা পর্বে অংশ নিয়ে লেবাননে বসবাসরত প্রবাসীদের নানাবিধ সমস্যা রাষ্ট্রদূতের সম্মুখে তুলে ধরেন কমিউনিটির নেতারা।

আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় ব্যবসায়িক ও উদ্যোক্তা, বিভিন্ন মিডিয়া কর্মী, কমিউনিটির নেতারা, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারাসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

লেখক- ওয়াসীম আকরাম, সৌজন্যে- জাগো নিউজ