Search
Close this search box.
Search
Close this search box.

৩৪ বছরের পুরনো নীল গাড়ি এবং মাহাথির মোহাম্মদ

mahathir-mohammadমাল‌য়ে‌শিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ জহুর প্র‌দে‌শের বর্তমান সুলতা‌ন ইব্রা‌হিম ইস্কান্দারের সঙ্গে সাক্ষাৎ ক‌রেছেন আজ (১০ ডিসেম্বর)। আর সেখা‌নেই ঘ‌টে গেল অভূতপূর্ব এক ঘটনার। আতি‌থিয়েতার এক ভিন্ন ন‌জির স্থাপন কর‌লেন জহুর প্র‌দে‌শের সুলতান।

সাক্ষাৎ শেষে ফেরার প‌থে সুলতান ইব্রা‌হিম তার বাবার ৩৪ বছ‌রের পুর‌নো ‘প্রো‌টন ১’ সাগা ম‌ডে‌লের প্রথম সংস্ক‌রণের গা‌ড়ি‌তে ক‌রে জহুর বারুর ইস্তানা বু‌কেট সে‌রেইন থে‌কে প্রধানমন্ত্রী‌কে ‌সিনাই বিমানবন্দ‌রে নি‌য়ে যান। এই ২০ কি‌লো‌মি‌টার পথ সুলতান ইব্রা‌হিম নি‌জেই গা‌ড়ি‌টি চালা‌চ্ছি‌লেন। আর তার পা‌শের সি‌টে বসা ছি‌লেন মাহাথির মোহাম্মদ।

chardike-ad

মূলত ৩৪ বছর আগে অর্থাৎ ১৯৮৫ সা‌লে বর্তমান সুলতা‌নের বাবা সুলতান ইস্কান্দার‌কে মাহাথির মোহাম্মদ তার প্রথম মেয়া‌দে প্রধানমন্ত্রী থাকাকালীন উপহারস্বরূপ প্রদান ক‌রে‌ছি‌লেন এ গাড়িটি। প্রথম সংস্কর‌ণে তৎকালীন বাজারমূল্য ছি‌ল ১৭ হাজার রি‌ঙ্গিত!

এ‌টি ছি‌ল মাল‌য়ে‌শিয়ার তৈ‌রি প্রথম জাতীয় গা‌ড়ি এবং এটি প্রোট‌নের ফ্যাগ‌শিপ ম‌ডে‌লের গা‌ড়ি। প্রো‌টন-১ ছি‌ল ম্যানুয়াল ট্রান্স‌মিশন যার ও‌ডো‌মিটার প্রায় ২২ হাজার কি‌লো‌মিটার।

৩৪ বছ‌রের পুর‌নো মাল‌য়ে‌শিয়ার প্রথম উৎপা‌দিত এবং একাধা‌রে সুলতা‌নকে উপহার দেয়া গা‌ড়ি‌টি‌তে ২০ কি‌লো‌মিটার যাত্রা ক‌রে এ সময় ড. মাহাথিরকে বেশ আবেগপ্রবণ হতে দেখা গেছে।

লেখক- আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে