Search
Close this search box.
Search
Close this search box.

প্রচারণা ছাড়াই শাহবাগ শিশুপার্ক অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

parkরাজধানীর শাহবাগে অবস্থিত কেন্দ্রীয় শিশুপার্কটি প্রচারণা ছাড়াই গেটে নোটিস দিয়ে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ‘সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ’ প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজের জন্য পার্কটি বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে এখনো অধিকাংশ মানুষ জানেন না শিশুপার্কটি বন্ধ হওয়ার খবর। ফলে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে বহু মানুষ শিশু-কিশোরদের নিয়ে পার্কটিতে প্রবেশের উদ্দেশে আসছেন। পরে গেট বন্ধ দেখে বিফল হয়ে ফেরত যাচ্ছেন তারা।

chardike-ad

park-noticeশিশুপার্কে প্রবেশের মূল ফটকে এটি বন্ধের জরুরি বিজ্ঞপ্তি টানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, ‘ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতাস্তম্ভ নির্মাণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় উন্নয়নমূলক কাজ করার লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য কেন্দ্রীয় শিশুপার্কের সব কার্যক্রম বন্ধ থাকবে। উন্নয়নমূলক কাজ শেষে পুনরায় সর্বসাধারণের জন্য কেন্দ্রীয় শিশুপার্ক খোলা হবে।’

স্বল্প ব্যয়ে শিশুদের বিনোদনের জন্য এ পার্কটি রাজধানীর অন্যতম জনপ্রিয় শিশুপার্ক হিসেবে পরিচিত ছিল। এটি হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন দর্শনার্থীরা। অন্তত এটি কতদিন বন্ধ থাকবে এ বিষয়ে গণমাধ্যমে বিজ্ঞপি প্রচারের প্রয়োজন ছিল বলে মন্তব্য করছেন তারা।

parkসরেজমিনে দেখা গেছে, পার্কের ভেতরে ভাঙচুর ও সংস্কারকাজ চলছে। আবাল-বৃদ্ধ-বনিতাদের কাছে এক নামে পরিচিত শিশুপার্কটি এখন ধ্বংসস্তূপ। হঠাৎ করে অপরিচিত কেউ দেখলে মনে করবে যুদ্ধক্ষেত্র। বড় বড় বুলডোজার দিয়ে রাইডগুলো ভাঙা হচ্ছে। সেগুলো এদিকে-সেদিক ছড়িয়ে-ছিটিয়ে পড়ে আছে। টিকিট কাউন্টারগুলো ফাঁকা পড়ে আছে। দক্ষিণ দিকের ফুডকোর্টগুলো ভাঙার কাজ চলছে। বড় বড় মাটিকাটার ড্রেজিং মেশিনে মাটি খুঁড়ে গর্ত করা হচ্ছে। গোটা শিশুপার্ক ধুলায় ধূসর।

parkঅনুসন্ধানে জানা গেছে, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২৬৫ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ে সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের (তৃতীয় প্রকল্প) অধীনে ৫০০টি ভূগর্ভস্থ গাড়ি পার্কিং, দৃষ্টিনন্দন জলাধারসহ হাঁটারপথ, আন্ডারপাস, মসজিদ ও অত্যাধুনিক রাইডসহ শিশুপার্কের আধুনিকায়নের লক্ষ্যে কার্যক্রম বন্ধ করা হয়। প্রকল্প মেয়াদকাল জানুয়ারি ২০১৮ থেকে ডিসেম্বর ২০১৯।

প্রসঙ্গত, রাজধানীর শাহবাগে ১৯৭৯ সালে ‘শহীদ জিয়া শিশুপার্ক’ নামে পার্কটি প্রতিষ্ঠিত হয়। শিশুপার্কটি ১৯৮৩ সাল থেকে বিনোদন কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে। দীর্ঘ ৩৯ বছর পর ২০১৮ সালে আওয়ামী লীগ সরকার পার্কটির নাম পরিবর্তন করে ‘শিশুপার্ক’ রাখে।