cosmetics-ad

ঢাকার যানজট নিরসনে কাজ করবে দক্ষিণ কোরিয়া

kamal

রাজধানী ঢাকার যানজট নিরসনে সরকারকে সহায়তা করবে দক্ষিণ কোরিয়া। একই সঙ্গে ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনা উন্নয়নে কাজ করতে চায় দেশটি। সোমবার বিকেলে শেরেবাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে এক বৈঠকে সফরত কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) প্রেসিডেন্ট লি মিকিয়াং এ কথা বলেন। চার দিনের সফরে প্রথমবারের মতো বাংলাদেশে আসেন তিনি। নয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কোইকার প্রেসিডেন্ট।

বৈঠকে বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ নিয়েও আলোচনা হয়। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী। জানা যায়, বৈঠকে কোইকার প্রেসিডেন্ট অর্থমন্ত্রীর সঙ্গে আলাপকালে জানান, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ভালো। দেশে ফিরে বাংলাদেশের অগ্রগতির চিত্র তুলে ধরা হবে, যাতে কোরীয় ব্যবসায়ীরা এদেশে বিনিয়োগে এগিয়ে আসেন।

অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, কোরিয়ায় এক সময় যানজট অন্যতম সমস্যা ছিল। তবে এখন যানজটের সমস্যা নেই। সেই সাফল্যের ধারাবাহিকতায় ঢাকায় কাজ করার আগ্রহ দেখিয়েছে কোরিয়া।

বৈঠকে কী আলোচনা হয়েছে, জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, কোরিয়ায় দাইয়ূ, হুন্দাই, এলজির মতো বড় বড় কোম্পানি আছে। এসব প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হয়েছে। কোইকার প্রেসিডেন্ট আমাকে কথা দিয়েছেন, তিনি কোরিয়ান বড় কোম্পানিকে বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত করবেন। মুস্তফা কামাল আরও জানান, কোইকার প্রেসিডেন্ট বৈঠকে বলেন, বাংলাদেশ একটা চমৎকার দেশ। এ দেশে বিনিয়োগের আগ্রহ রয়েছে কোরিয়ান উদ্যোক্তাদের। দেশে ফিরে তার নিজ দেশের ব্যবসায়ীদের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, কোইকা সভাপতি বলেছেন রোহিঙ্গা সমস্যা সাময়িক। এ সমস্যা নিরসনে কোরিয়া সরকারের সঙ্গে আলোচনা করবেন লি মি।