Search
Close this search box.
Search
Close this search box.

নেপাল ও ভুটান ভারতের অংশ, দাবি ট্রাম্পের!

donald-trump
ফাইল ছবি

নানা বিষয়ে উল্টোপাল্টা কথা বলে অনেকবার নিজের অজ্ঞতা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেসব বিষয় উঠে এসেছিল আন্তর্জাতিক গণমাধ্যমেও। এবার আগের মতোই একই অজ্ঞতার পরিচয় দিলেন তিনি। টাইম ম্যাগাজিনের এক রিপোর্টে প্রকাশ, নেপাল ও ভুটান ভারতের অংশ বলে ভাবেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি তুলে ধরে এমনটাই দাবি করেছে যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক ওই পত্রিকাটি।

টাইম ম্যাগাজিন জানিয়েছে, সম্প্রতি দক্ষিণপূর্ব এশিয়া সম্পর্কে গোয়েন্দাদের সঙ্গে এক আলোচনায় ট্রাম্প নেপালের ম্যাপের ওপরে হাত রেখে বলেন, এই জায়গাটা ভারতে। সেসময় গোয়েন্দারা তাকে জানান, জায়গাটির নাম নেপাল। এটা স্বাধীন একটা রাষ্ট্র। ভারতের অংশ নয়, তবে এটা ভারতের প্রতিবেশী রাষ্ট্র।

chardike-ad

ওই কথা শোনার পর দ্বিতীয় ভুল করেন ট্রাম্প। আঙুল ভুটানের ম্যাপে রেখে বলেন, তবে এই স্থানটিতো ভারতের?। অতঃপর ট্রাম্পের এ তথ্যও যে ভুল তা জানিয়ে দেন একজন গোয়েন্দা। গোয়েন্দাদের এমন বক্তব্যে বিরক্ত হন ট্রাম্প। ট্রাম্প তখন মার্কিন গোয়েন্দাদের উদ্দেশে বলেন, প্রেসিডেন্টের ভুল শোধরানো গোয়েন্দাদের কাজ নয়।

সম্প্রতি জাতীয় নিরাপত্তা বিষয়ে ইরান চুক্তি লঙ্ঘন করে পরমাণু অস্ত্র বানাচ্ছে না, মার্কিন গোয়েন্দা সংস্থার এমন তথ্যে বেশ খেপে যান ট্রাম্প। মার্কিন গোয়েন্দা প্রধানেরা চরম আনাড়ি ও নিষ্ক্রিয় মন্তব্য করে ট্রাম্প বলেন, ‘আপনারা আবার স্কুলে ফিরে যান।’

গোয়েন্দা প্রধানদের প্রতি ট্রাম্পের এমন কটাক্ষের জবাব দেন দেশটির সিআইএর সাবেক প্রধান জন ব্রেনান। পাল্টা প্রতিক্রিয়ায় ব্রেনন জানান, ট্রাম্পের বুদ্ধিতে ঘাটতি আছে।

প্রসঙ্গত, এর আগেও ভুগোল বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের অজ্ঞতা প্রকাশ পেয়েছিল। গেল বছরের আগস্ট মাসে প্রকাশিত পলিটিকোর খবর অনুযায়ী, ২০১৭ সালে ট্রাম্প একবার নেপালের উচ্চারণ ভুল করে ‘নিপল’ ও ভুটানকে ‘বাটন’ বলেছিলেন।