Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় যাচ্ছেন মার্কিন দূত

north-koreaপরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে পিয়ংইয়ংয়ে এক বৈঠকে অংশ নিতে উত্তর কোরিয়ায় যাচ্ছেন মার্কিন দূত স্টিফেন বিয়েগুন। বুধবার তিনি পিয়ংইয়ংয়ে পা রাখবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের দ্বিতীয় বৈঠকের পরিকল্পনা এগিয়ে নিতেই উত্তর কোরিয়ায় সফর করছেন বিয়েগুন। এক বিবৃতিতে স্টিফেন বিয়েগুন বলেন, উত্তর কোরিয়ায় পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে একটি রোডম্যাপ প্রতিষ্ঠা করাই তার মূল লক্ষ্য।

chardike-ad

চলতি মাসের শেষের দিকে কিম এবং ট্রাম্পের মধ্যে দ্বিতীয় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা। এর জন্য সম্ভাব্য স্থান নির্বাচন করা হয়েছে ভিয়েতনাম। এর আগে গত বছরের জুনে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক বৈঠকে অংশ নেন কিম এবং ট্রাম্প। তারপর থেকেই এই দুই নেতার মধ্যে দ্বিতীয় বৈঠকের সম্ভাবনা তৈরি হচ্ছিল।

তবে সম্প্রতি জাতিসংঘের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, বৃহৎ আকারে নিষেধাজ্ঞা লঙ্ঘন করে নিজেদের পরমাণু কার্যক্রম চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। জাতিসংঘের এমন হুঁশিয়ারির মধ্যেই উত্তর কোরিয়ায় সফর করছেন বিয়েগুন। তবে পিয়ংইয়ংয়ে বৈঠকে অংশ নেয়ার আগে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বিয়েগুন। প্রত্যাশিত কিছু অর্জন হোক এমনটাই চান তিনি।