sentbe-top

লন্ডনে রানওয়ে ছুঁয়ে ফের আকাশে বিমান, অল্পের জন্য রক্ষা পেল যাত্রীরা

heathrow-airportলন্ডনের হিথরো বিমানবন্দরে যাত্রীবাহী একটি বিমান অবতরণের জন্য রানওয়ে স্পর্শ করার সময় তীব্র ঝড়ো বাতাসের কবলে পরে রানওয়ে থেকে ছিটকে গেছে। তবে বিমানটি রানওয়ে স্পর্শের পর ছিটকে পড়লেও পাইলটের অসামান্য দক্ষতায় পুনরায় তা আকাশে উড়ে যেতে সক্ষম হয়; ফলে দুর্ঘটনা থেকে রক্ষা পান যাত্রীরা। পরে নির্ধারিত সময়ের ১৮ মিনিট পর বিমানটি অবতরণ করে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পাইলটের সাহসী ওই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করছেন অনেকে। টুইটারে বিগ জেট টিভির একটি ভিডিও ফুটেজে দেখা যায়, গত শুক্রবার হিথরো বিমানবন্দরে ঝড়ো বাতাসের সময় এ ঘটনা ঘটেছে। দম বন্ধ হয়ে যাওয়ার মতো এ ঘটনার ভিডিও ধারণ করেছে বিগ জেট টিভি।

ভিডিওতে দেখা যায়, হিথরোয় পৌঁছানোর পর পাইলট যখন বিমানটি অবতরণের প্রস্তুতি নিচ্ছিলেন, ঠিক সেই সময় তীব্রগতির বাতাস শুরু হয়। বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি ছিল। দৃষ্টিসীমাও স্বাভাবিকের চেয়ে অনেক কম ছিল। এর মাঝেই বিমানটি রানওয়ের মাটি স্পর্শ করে। কিন্তু মুহূর্তের মধ্যে রানওয়ে থেকে ছিটকে উপরের দিকে ওঠে বিমানটি। পরে কোনো ধরনের ঝুঁকি না নিয়েই পাইলট বিমানটিকে ফের শূন্য আকাশে নিয়ে যান।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোড়ন তৈরি করেছে। ইতোমধ্যে প্রায় ৩০ লাখ মানুষ ভিডিওটি দেখেছেন; যারা পাইলটের সাহসী সিদ্ধান্তের প্রশংসা করেছেন। আধুনিক বড় আকারের বিমানের অটোথ্রোটলে টোগা নামের একটি সুইচ রয়েছে। সুইচে চাপার মাধ্যমে পাইলট বিমানের উড্ডয়ন এবং অবতরণ করেন।

পাইলট যদি দেখতে পান, বিমানের নিরাপদ অবতরণ করা সম্ভব হচ্ছে না তখন তিনি এই সুইচ চালু করেন। ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটএওয়ার বলছে, ভারতের হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রিটিশ এয়ারওয়েজের ফ্লাইট ২৭৬ উড্ডয়নের পর শুক্রবার নির্ধারিত সময়ের ১৮ মিনিট পরে হিথরো বিমানবন্দরে অবতরণ করেছে।

নাটকীয় এই ঘটনার পর পাইলট নিরাপদে বিমানটি অবতরণ করেন। ব্রিটিশ এয়ারওয়েজ কর্তৃপক্ষ বলছে, আমাদের সুদক্ষ পাইলটদের নিয়মিত বিমান পরিচালনার প্রশিক্ষণ দেয়া হয়।

সূত্র: সিয়াসাত ডেইলি, এনডিটিভি

sentbe-top