sentbe-top

জাপানে বাংলাদেশিদের পিঠা উৎসব

japan-bangladeshiজাপান বাংলাদেশ কমিউনিটির উদ্যোগে তৃতীয়বারের মতো পিঠা উৎসবের আয়োজন করেছে আসিকাগাতে বসবাসরত প্রবাসী বাঙালিরা। সুয়ামা লুবনা ও নোমান সৈয়দের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সাংবাদিক, লেখক, রাজনৈতিক ও ব্যবসায়িক সংগঠনের নেতারা। পিঠা উৎসবের এই আয়োজনকে কেন্দ্র করে প্রবাসী বাঙালিদের মিলনমেলায় পরিণত হয় অনুষ্ঠানস্থল। এ ছাড়া আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। গান, কবিতা আবৃত্তি নৃত্যে ভিন্ন মাত্রা আনে আয়োজনে।

পিঠা মেলায় বাহারি শীতের পিঠার পসরা সাজান বাংলাদেশি নারীরা। শীত মৌসুমের পিঠা যেমন- নকশি পিঠা, সাজ পিঠা, নারিকেল পুলি, জামাই পিঠা, তেলের পিঠা, লবঙ্গ লতিকা, পাটিসাপটা ও মজাদার ঝালের পিঠাসহ রকমারি পিঠার ব্যবস্থা করা হয়।

উপস্থাপনা করেন নোমান সৈয়দ ও মো. মোস্তফা। পিঠা উৎসব প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিতি ছিলেন- খন্দকার আসলাম হিরা, কাজী এহসানুল হক, রওনক জাহান ও শাম্মী বাবলী।

অনুষ্ঠানের পরিচালক সুয়ামা লুবনা জানান, বাঙালি সংস্কৃতিকে বুকে ধারণ করা ও প্রবাসে জন্মগ্রহণ করা প্রজন্মের মাঝে বাঙালি কৃষ্টি কালচার তুলে ধরাই অনুষ্ঠান আয়োজনের প্রধান উদ্দেশ্য। পরে অতিথিদের মাঝে পিঠা বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

জাপান থেকে ফখরুল ইসলাম
সৌজন্যে- জাগো নিউজ

sentbe-top