cosmetics-ad

পাগল মন গানের গীতিকার আহমেদ কায়সার আর নেই

kaisar

‘ও পাগল মন মন রে, মন কেন এতো কথা বলে’ এই গান শোনেননি এমন শ্রোতা খুব কমই পাওয়া যাবে। আশরাফ উদাসের সুরে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন দিলরুবা খান। সেই গান আজও শ্রোতাদের মুখে মুখে।

মন খারাপের খবর হলো জনপ্রিয় এই গানটির গীতিকার আহমেদ কায়সার আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী, তিন সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গতকাল সোমবার সকালে বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার চরখালী গ্রামে নিজ বাসভবনে মারা যান। অনেক দিন থেকে হার্টের সমস্যায় ভুগছিলেন আহমেদ কায়সার। মাঝে তার স্ট্রোকও হয়েছিল। অবশেষে সবাইকে ছেড়ে চির বিদায় নিলেন এই শিশুসাহিত্যিক ও গীতিকার। তার মৃত্যুর বিষয়টি জানিয়েছেন কবি এম আর মনজু।

এম আর মনজু বলেন, ‘অনেক দিন থেকেই বিভিন্ন রোগে ভুগছিলেন আহমেদ কায়সার। সুস্থ হয়ে উঠতেন আবার অসুস্থ হয়ে যেতেন এভাবেই দিন কাটছিল। আজ সকালে তার মৃত্যুর সংবাদ শুনলাম। সবাই দোয়া করবেন তার জন্য। তিনি যেনো ওপারে ভালো থাকেন।’

পাগল মন গানটি ছাড়াও অনেক গানের গীতিকার তিনি। তার লেখা বইয়ের সংখ্যা অর্ধশত। উল্লেখযোগ্য বইগুলো হলো- ‘ছন্দ ছড়ায় বঙ্গবন্ধু’, ‘ফুলগুলো পথে পথে’, ‘একটি হৃদযন্ত্রের ভ্রমণ কাহিনী’। তার সম্পাদিত ছড়া পত্রিকা ‘ছড়ার আসর’ ব্যাপক আলোচিত ছিল।

তিনি ১৯৮৫ সালে বাংলাদেশ বেতার ও ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার হন। লেখালেখির স্বীকৃতিস্বরূপ পেয়েছেন নজরুল সম্মাননা, আমরা করবো জয় সম্মাননা, সাউন্ডবাংলা গোল্ডেন বুক অ্যাওয়ার্ড, স্বপ্নালোক স্বর্ণকলম সম্মাননা, ওসমানী পুরস্কারসহ অসংখ্য সম্মাননা ও পুরস্কার।

সৌজন্যে- জাগো নিউজ