Search
Close this search box.
Search
Close this search box.

বিমানে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে ভারতীয় তরুণীর রেকর্ড

arohi-ponditবিমান নিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাসাগর পাড়ি দিয়েছেন এক ভারতীয় তরুণী। ২৩ বছরের ওই তরুণীর নাম আরোহী পন্ডিত। তিনি প্রায় ১২০ ঘণ্টার পথে ১৮টি দেশ পাড়ি দিয়েছেন। এই দীর্ঘ যাত্রায় তাকে আকাশ পথে ৩৭ হাজার কিমি পাড়ি দিতে হয়েছে।

মুম্বাইয়ের এই তরুণী একাই লাইট স্পোর্ট এয়ারক্র্যাফট উড়িয়ে অ্যাটলান্টিক মহাসাগর পাড়ি দেয়া প্রথম ভারতীয় নারী হিসেবে রেকর্ড গড়েছেন। বিশ্বে এই প্রথম কোনও নারী হালকা ওজনের বিমান উড়িয়ে একা অ্যাটলান্টিক পাড়ি দিলেন।

সোমবার কানাডার ইকালুইট বিমানবন্দরে নেমে ইতিহাস সৃষ্টি করলেন আরোহী। ছোটবেলা থেকেই তার বিমান ওড়ানোর শখ। গত বছরের জুলাইয়ে মিসকুইটা পাটিয়ালা থেকে এই দীর্ঘ যাত্রী শুরু করেন আরোহী ও তার প্রিয় বন্ধু কেইথেয়ার।

arohi-ponditএরপর পাঞ্জাব, রাজস্থান, গুজরাট হয়ে পাকিস্তানে ঢোকে তাদের বিমান। সেখান থেকে ইরান, তুরস্ক, সার্বিয়া, স্লোভেনিয়া, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য এবং আইসল্যান্ড হয়ে গ্রিনল্যান্ডে নামেন তারা। কিন্তু অত্যন্ত খারাপ আবহাওয়ার জন্য তখন তাদের ফিরে আসতে হয়।

এরপর বিমানে অক্সিজেন সিস্টেম এবং লাইফ জ্যাকেট নিতে হয়। এর ফলে আর কেইথেয়ারের জায়গা হচ্ছিল না বিমানে। তাই একাই ফের অভিযান শুরু করেন আরোহী। এরপর সেই যাত্রা সফলও করেছেন। এবার ফের কানাডা থেকে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিমান ওড়াবেন তিনি।

chardike-ad