cosmetics-ad

জাপানে জুয়ার আড্ডাখানা ভেঙে তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন মসজিদ!

japan-mosjid

অনেক বড় জুয়ার আড্ডাখানা পাচিঙ্কু। এটি জাপানের রাজধানী টোকিও শহর সংলগ্ন সাইতামা প্রিপেকচারের কোশিগায়া সিটির গামো স্টেশন এলাকায় অবস্থিত। বৃহত্তম এ মদের আড্ডাখানা ভেঙে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন বায়তুল আমান মসজিদ কমপ্লেক্স। যেখানে একসঙ্গে নামাজ পড়তে পারবে ২ হাজার লোক।

এই প্রথম জাপানে তৈরি হচ্ছে ১০ তলা বিশিষ্ট পূর্ণাঙ্গ মসজিদ কমপ্লেক্স। খুব শিগগির প্রথম ও দ্বিতীয় তলা নির্মাণ কাজ শুরু হবে। পরে অর্থ সংগ্রহ ও সময় নিয়ে করা হবে পরিকল্পনার বাকি কাজ।

পূর্ণাঙ্গ এ মসজিদ কমপ্লেক্স-এ থাকবে ইসলামি সংস্কৃতি বিনিময়ে ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ও প্রচার-প্রচারণা বিভাগ। যেখানে সব ধর্মের মানুষ বিশেষ করে জাপনিরা ইসলামের সুমহান আদর্শ সম্পর্কে জানতে পারবে। শিক্ষা, গবেষণা কার্যক্রম অব্যাহত থাকবে।

জাপেনের এ দৃষ্টিনন্দন মসজিদে থাকবে সব আধুনিক ব্যবস্থা। প্রবাসী মুসলমান বিশেষ করে বাংলাদেশিদের সহযোগিতায় জাপান সরকার অনুমোদিত বৃহত্তম এ ইসলামিক কালচারাল সেন্টারটি পুরো জাপানে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনার কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। এ মসজিদ নির্মাণে সার্বিকভাবে আর্থিক সহায়তা চেয়েছেন ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপান।

একস সঙ্গে প্রায় ২ হাজার মানুষের নামাজের ব্যবস্থার সঙ্গে থাকবে বিশাল গাড়ি পাকিং সুবিধাসহ অন্যান্য সুযোগ-সুবিধা। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে থাকবে বিশাল হল। গবেষণার জন্য থাকবে বিশাল লাইব্রেরি ও গবেষণাগার।

ইসলামিক কালচারাল ফাউন্ডেশন জাপনের চেয়ারম্যান আব্দুল মোমিনের ভাষ্য মতে, ‘জাপানিজদের মাঝে ইসলামের কালজয়ী আহ্বান পৌঁছানোর পাশাপাশি মুসলিমদের জন্য নামাজ ও ধর্মীয় শিক্ষা, সাংস্কৃতি ও ইসলামি মূল্যবোধের লালন ও পরিস্ফুটন ঘটাতে এই মসজিদ কমপ্লেক্স জাপানে ইসলামের একটি নতুন দিগন্তের সূচনা করবে।