Search
Close this search box.
Search
Close this search box.

শক্তিশালী অস্ট্রেলিয়াকে রুখে দিল বাংলাদেশের মেয়েরা

bd-womenপ্রথম দুই ম্যাচে পরাজয়, এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ থেকে বাংলাদেশের মেয়েদের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। শেষ ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশের ভাবনা ছিল, সম্মানজনক বিদায়।

chardike-ad

তবে থাইল্যান্ডর চুনবুরিতে অনুষ্ঠিত এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে যে ফল করেছে বাংলাদেশের মেয়েরা, তা রীতিমত ঐতিহাসিক এক ঘটনা। শক্তিশালী অস্ট্রেলিয়াকে ২-২ গোলে রুখে দিয়েছে বাংলাদেশ। তহুরা খাতুনের জোড়া গোলে এই অবিশ্বাস্য ফল নিয়ে দেশে ফিরে আসছে মারিয়া মান্দারা।

ম্যাচের ২১ মিনিটের মাথায় তহুরা খাতুন প্রথম গোল করে স্তব্ধ করে দেয় অস্ট্রেলিয়ানদের। প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে আগুয়ান গোলরক্ষককে কাটিয়ে চমৎকার গোল করেন তিনি। প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলে। ম্যাচের ৭৭ মিনিটে অস্ট্রেলিয়ার ক্লাউডিয়া গোল করে সমতা ফেরান। এরপর ৭৮ মিনিটে আবারও গোল করেন তহুরা খাতুন। দুই মিনিট পর (৮০ মিনিটে) অস্ট্রেলিয়াকে সমতায় ফেরান জয়েসে।

এই ড্র দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপ শেষ করলো বাংলাদেশ। টুর্নামেন্টের প্রথম ম্যাচে থাইল্যান্ডের কাছে ১-০ হার দিয়ে শুরু। এরপর জাপানের কাছে ৯-০ গোলে হেরে যায় বাংলাদেশ। সর্বশেষ অস্ট্রেলিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে, প্রথম পয়েন্ট নিয়ে দেশে ফিরে আসছে বাংলাদেশের মেয়েরা।

২০১৭ সালে এই টুর্নামেন্টে অস্ট্রেলিয়ার কাছে হারছিল ৩-২ গোলে। থাইল্যান্ডর চুনবুরিতে দুই বছর আগে এই অস্ট্রেলিয়ার সঙ্গে দারুণ লড়াই করেছিল বাংলাদেশের মেয়েরা। এক পর্যায়ে ২-১ গোলে এগিয়ে গিয়েও বাংলাদেশ ম্যাচটি তারা হারে ৩-২ গোলে।